Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এশিয়া কাপের জন্য বিশেষ প্রস্তুতি বাংলাদেশের!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

আগামী মাসের ১৫ তারিখ থেকে মাঠে গড়াবে ক্রিকেটের এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াই। এশিয়া কাপকে সামনে রেখে এরই মধ্যে ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যাদের নিয়ে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে দলের কন্ডিশনিং ক্যাম্প। এই ক্যাম্পেই ক্রিকেটারদের বিশেষ প্রস্তুতির ব্যবস্থা রেখেছে বোর্ড।
টানা তিনবার ঘরের মাঠে এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াইয়ের পর এবার দেশের বাইরে এই টুর্নামেন্ট খেলতে নামবে বাংলাদেশ দল। যেখানে এর আগে দুই দু’বার ফাইনালের উঠেও পরাজয় মানতে হয় ভারত এবং পাকিস্তানের কাছে। তাইতো এবার আর সেই ভুল করতে রাজি নন টাইগাররা। সেই লক্ষ্যেই ২৭ আগস্ট থেকে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার দল মাঠে নামবে নিজেদেরকে প্রস্তুত করার মিশনে। সেই প্রস্তুতিতেই বিসিবি থেকে নেওয়া হয়েছে বাড়তি উদ্যোগ। গতকাল এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এশিয়া কাপকে ঘিরে টাইগারদের প্রাথমিক দলে ডাক পাওয়া ক্রিকেটারদের অনুশীলনের সময়সূচিও প্রকাশ করেছে বিসিবি। সেখানে জানানো হয়েছে ফিটনেস ট্রনিং দিয়ে শুরু হবে ক্যাম্প। এরপর ২৮, ২৯ ও ৩০ আগস্ট ফিল্ডিং অনুশীলনে ঘাম ঝরাবে ক্রিকেটাররা। ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর বিশ্রামে থেকে ২ সেপ্টেম্বর স্কিল ও ফিটনেস নিয়ে কাজ করবে মাশরাফি-মুশফিকরা।
তারপর ৩ সেপ্টেম্বর ম্যাচের দৃশ্যপটে অনুশীলন করবে বাংলাদেশ। ৪ ও ৫ সেপ্টেম্বর আবারও স্কিল ট্রেনিংয়ের মধ্য দিয়ে সময় অতিবাহিত করার পর ৬ সেপ্টেম্বর ফের ম্যাচের দৃশ্যপটে অনুশীলন চালাবে দলটি। ৭ ও ৮ সেপ্টেম্বর দুই দিনের বিরতি শেষে ৯ সেপ্টেম্বর এশিয়া কাপে অংশ নিতে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে দেশ ত্যাগ করবে স্টিভ রোডসের শিষ্যরা।
তবে তার আগেই খন্ড খন্ডভাবে অনুশীলন শুরু করে দিয়েছে অনেকেই। ক্যারিবীয়ান সফর শেষ করে ঈদের আগেই যেমন মিরপুরে ঘাম ঝড়িয়েছেন মাশরাফি, মুশফিক, তামিমরা। ঈদ শেষ করেই দুদিন বাদেই শেরে বাংলার নেটে ব্যাটিং অনুশীলন করেছেন তামিম। বেশিরভাগ সময় নেটে নিবিড় ব্যাটিং অনুশীলনে মগ্ন দেখা গেল দেশসেরা এই ওপেনারকে। নেট বোলারদের ছুঁড়ে দেয়া গুডলেন্থ ও ফুললেন্থ ডেলিভারিগুলোর বিপক্ষে অনেকটা সময় ধরে ¯øাইড প্র্যাকটিস করলেন তামিম। বোঝাই গেল, আরব আমিরাতের তুলনামূলক ¯েøা ও লো বাউন্সি পিচের কথা মাথায় রেখেই কাট, পুল ও ফ্লিক বাদ দিয়ে যতটা সম্ভব কাভার, মিডঅফ, মিডঅন ও স্ট্রেইট ড্রাইভ ঝালিয়ে নিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
আনুষ্ঠানিক প্র্যাকটিস শুরুর ২৪ ঘন্টা আগে নিজ উদ্যোগে অনুশীলনে আসবেন মাশরাফি, মুশফিকসহ অন্যান্যরা। আগেরদিন পর্যন্ত ঢাকায় না ফিরলেও গতকাল সন্ধ্যার মধ্যেই বাকিরা রাজধানীতে পৌঁছেছেন। তবে ক্যাম্পের প্রথম থেকে পাওয়া যাবে না সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদকে। পবিত্র হজব্রত পালন করতে সাকিব ফিরবেন ক’দিন পর। আর মাহমুদউল্লাহ খেলছেন ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর