Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বাংলাদেশি গৃহকর্মীদের বেতন সউদীতে দ্বিগুণ হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ জানান, বাংলাদেশ থেকে সউদী আরবে যে সব গৃহকর্মী গিয়েছেন তাদের বেতন ভাতা শীঘ্রই দ্বিগুণ করা হচ্ছে। গত শনিবার গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি এ কথা জানান। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশি গৃহকর্মীদের সৌদিতে ন্যূনতম মাসিক বেতন ১৬ হাজার টাকা। ইতোমধ্যে তাদের বেতন দ্বিগুণ করতে দূতাবাসের মাধ্যমে সউদী সরকারের কাছে অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। শিগগিরই গৃহকর্মীদের বেতন দ্বিগুণ হবে। জানা গেছে, বর্তমানে সউদী আরবে সাত লাখেরও বেশি গৃহকর্মী কর্মরত রয়েছে। তারা ন্যূনতম ১৬ হাজার টাকা বেতন পাচ্ছেন। তবে গৃহভেদে গৃহকর্মীর বেতন ৩০ হাজার টাকাও আছে। জীবনযাত্রার সার্বিক দিক বিবেচনা করে ন্যূনতম বেতন দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকা থেকে রিয়াদে গৃহকর্মী নেয়ার ব্যাপারে সৌদির বেসরকারি এজেন্সির সঙ্গে বাংলাদেশের সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। ফলে ৬০ হাজারেরও বেশি নারী গৃহকর্মীর জন্য সউদী আরবের দুয়ার খুলে যায়। চুক্তিতে উল্লেখ করা হয়, গৃহকর্মীদের সর্বোচ্চ বেতন ১২০০ রিয়াল (বাংলাদেশি টাকায় ২৬ হাজার) ও সর্বনিম্ন ১০০০ রিয়াল (২২ হাজার)। এর ব্যত্যয় হতে পারবে না। তবে নারী গৃহকর্মীদের অনেকের অভিযোগ, ৮০০ রিয়ালের (১৭ হাজার) বেশি তাদের বেতন দেয়া হয় না। সমঝোতা চুক্তি অনুযায়ী, গৃহকর্মীদের একাধারে প্রতিদিন কমপক্ষে ৯ ঘণ্টা বিশ্রাম, সপ্তাহে একদিন ছুটি, পরিষ্কার ও স্বাস্থ্যসম্মত থাকার জায়গা, ভালো খাবার, কাপড় এবং প্রয়োজনীয় দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্র দিতে হবে। পাশাপাশি গ্রহণযোগ্য অসুস্থতার কারণে গৃহকর্মীকে সবেতনে ছুটি দেয়া এবং তার যাবতীয় চিকিৎসার ব্যয়ভার নিয়োগকর্তার বহন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর