Inqilab Logo

ঢাকা, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০ হিজরী।

সঠিক বিচার না হলে গণআদালত গঠন -প্রফেসর আনু মোহাম্মদ

বড়পুকুরিয়া খনির কয়লা লুটপাটের ঘটনায় মন্ত্রী এমপিরা জড়িত

দিনাজপুরের (ফুলবাড়ী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

দিনাজপুর ফুলবাড়ী ট্রাজেডি দিবসে সাংবাদিকদের সাথে একান্ত সাক্ষাৎকারে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, কেন্দ্রিয়ভাবে আমরা কর্মসূচি করে সরকারের কাছে দাবি জানিয়েছি বড়পুকুরিয়া খনির কয়লা লোপাটের সাথে মন্ত্রী-এমপি ও উপদেষ্টারা জড়িত। তাদের বিচার করতে হবে। তিনি আরো বলেন, তদন্তের নামে অতীতের মত যদি কয়লা লোপাটের ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয় তাহলে জাতীয় কমিটি গণআন্দোলনের মাধ্যমে প্রকৃত দোষীদের গণআদালত গঠন করে বিচার করতে বাধ্য হবে।

তিনি বলেন, উম্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি হলে ২০ কিলোমিটারের মধ্যে বিশুদ্ধ পানি ও বিশুদ্ধ বায়ু পাওয়া যাবে না। থাকবে না তিন ফসলী জমি। ফলে গরীব শ্রেনীর সাধারন মানুষ বিশুদ্ধ পানি, বিশুদ্ধ বায়ু ও বেঁচে থাকার মত সুষ্ঠ পরিবেশ এবং খাদ্য সঙ্কটে ভুগবে। আর ধনী শ্রেনীরা মিনারেল ওয়াটার খেয়ে, বিদেশে যেয়ে আরাম আয়েশের জীবন যাপন করবে। গতকাল দুপুরে ফুলবাড়ী নিমতলা মোড়ে ফুলবাড়ী দিবস উপলক্ষে আয়োজিত তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখা আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এছাড়াও তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল এর সভাপতিত্বে প্রধান সমন্বয়কারী গনসংহতি আন্দোলন এর জুনায়েদ সাকি, কমিউনিষ্ট লীগের কেন্দ্রীয় নেতা মোশাররফ হোসেন নান্নু, সিপিবি জেলা শাখার সাররণ সম্পাদক এসএম নুরজ্জামান জামানসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সকাল ১০টায় নিমতলা মোড়ে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সদস্য সচিব প্রফেসার আনু মোহাম্মদ এর নেতৃত্বে একটি শোক র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আমিন, সালেকিন ও তরিকুলের বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে।
অপরদিকে ফুলবাড়ী পৌর শহরের সকল দোকান পাট বন্ধ রেখে উপজেলার সর্বত্র কালো পতাকা উত্তোলন,কালো ব্যাজ ধারন, হাজার হাজার জনতার অংশগ্রহনে শোক র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। দুপুর পর্যন্ত ফুলবাড়ীতে একপ্রকার অঘোষিত হরতাল চলে। তবে আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারীতে ফুলবাড়ী পৌরশহরের পরিস্থিতি স্বাভাবিক ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়লা

১০ সেপ্টেম্বর, ২০১৮
২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ