Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

এবার টেস্ট ব্যাটিং কোচের খোঁজে বিসিবি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

এক বছরেরও বেশি সময় পর গত মাসে ব্যাটিং কোচ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটসম্যান নিল ম্যাকেঞ্জিকে। তবে তাকে পাওয়া যাবে শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে। শুধু টেস্টের জন্য তাই আরেকজন বিশেষজ্ঞ ব্যাটিং কোচ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।
ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফোকে নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘২০১৯ বিশ্বকাপ পর্যন্ত নিল (ম্যাকেঞ্জি) আমাদের সাদা বলের ক্রিকেটের ব্যাটিং কোচ। কিন্তু লাল বলের ক্রিকেটের জন্য কাউকে আমাদের দরকার। আমরা চেয়েছিলাম লাল বলের ক্রিকেটটাও নিলই দেখুক। কিন্তু তাকে পাওয়া যাবে না। কোচিং স্টাফদের বেশিরভাগ নতুন সদস্যদের আমরা নিয়োগ দিয়েছি বিশ্বকাপ মাথায় রেখে। কিন্তু আমরা এমন কাউকে চাইছি যিনি লাল বলেও সাহায্য করতে পারবে এবং অন্য কাজও করবে। আমরা কোচদের সঙ্গে আলোচনা করছি। গ্যারি কারস্টেনও এই প্রক্রিয়ায় সহযোগিতা করছেন।’
বিসিবির টেস্টের জন্য বিশেষজ্ঞ ব্যাটিং কোচ খোঁজাটা অবশ্য অযৌক্তিক নয়। পরিসংখ্যান বলছে, গত এক বছরে টেস্টে ইনিংসে বাংলাদেশের গড় রান ২০২। শেষ তিন টেস্টে কোনো ইনিংসেই দুইশ পার করতে পারেনি। এই মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ ও গত বছর দক্ষিণ আফ্রিকা সফরে ব্যাটিংয়ে ছিল হতাশার ছাপ। টেস্ট ব্যাটিং তাই শঙ্কাজনক। তবে একই ব্যাটসম্যানরা আবার ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভালো করছেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে অন্তত সেটাই দেখা গেছে।
আন্তর্জাতিক দলগুলো মধ্যে বর্তমানে ফরম্যাট অনুযায়ী আলাদা ব্যাটিং কোচ আছে শুধু ইংল্যান্ডের; গ্রাহাম থ্রোপ ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং মার্ক রামপ্রকাশ টেস্টের ব্যাটিং কোচ। এবার সেপথে হাঁটতে যাচ্ছে বাংলাদেশও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট

১২ মার্চ, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯
৬ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন