Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আল্লামা তৈয়্যব শাহ্ (রহ.) তরিকত জগতের দিকপাল ঢাকার মাহফিলে ওলামায়েকেরাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া, ঢাকার উদ্যোগে ওলিয়ে কামেল হযরতুল আল্লামা আলহাজ¦ হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্ (রহ:)’র পবিত্র ওরস গতকাল মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া কামিল মাদ্রাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।
ওরস উদযাপন উপলক্ষে বাদ ফজর হতে বিভিন্ন খতমাত শেষে ঢাকা আঞ্জুমানের চেয়ারম্যান আলহাজ¦ মোঃ শহীদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় তৈয়্যব শাহ্ (রহ:)’র জীবনী নিয়ে আলোচনা করেন প্রিন্সিপাল হাফেজ কাজী আব্দুল আলিম রিজভী, মুফতি মাহমুদুল হাসানসহ অত্র মাদ্রাসার বিশিষ্ট্য ওলামায়েকেরামগণ। মাহফিলে উপস্থিত ছিলেন ঢাকা আঞ্জুমানে সেক্রেটারী আলহাজ¦ মোঃ সিরাজুল হস, ট্রেজারার আলহাজ¦ শোয়েবুজ্জামান চৌধুরী, সদস্য শাহ হোসেন ইকবাল, ওরশ উপ-কমিটির আহবায়ক হাজী নূরুল আমিনসহ ঢাকা আঞ্জুমানের নেতৃবৃন্দ।
আলোচনা সভায় বক্তারা বলেন- আল্লামা তৈয়্যব শাহ্ (রহ:) ছিলেন মুসলিম মিল্লাতের জন্য এক মহান দিকপাল। আধ্যাত্মিককতায় তিনি ছিলেন হযরত গাউছুল আ’যম শেখ মহিউদ্দিন আব্দুল ক্বাদির জিলানী (রহ:) এর একনিষ্ঠ খলিফা। বক্তাগণ আরও বলেন একথা দিবালোকের ন্যায় সত্য, যে, এদেশে ইসলাম প্রচার করেছেন ওলীগণ। তাদের উত্তরসুরীগণ যদি ক্বাদেরিয়অ সিটিকোটিয়ার এ মহান মুর্শিদগণের ন্যায় নিজ উদ্যোগে এদেশে সুন্নী মাদ্রাসা প্রতিষ্ঠা করতেন, তাঁহলে এতদিন হয়তো বাতিলের উত্থান তো দুরের কথা তাদের অস্তিত্ব পর্যন্ত থাকতো না। ১৯৭৭ সালে আল্লামা তৈয়্যব শাহ্ (রহ:)’র সরাসরি নেতৃত্ব বায়লাদেশে প্রথম জশনে জুলুশ অনুষ্ঠিত হয়। রাজধানীর মোহাম্মদপুরে প্রতিষ্ঠিত সুন্নিয়তের প্রাণকেন্দ্র ঐতিহ্যবাহী কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া কামিল মাদ্রাসা তারই পবিত্র হাতে গড়া। বাদ যোহর খতমে গাউছিয়া শরীফ, মিলাদ শরীফ ও আখেরী মোনাজত অনুষ্ঠিত হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ