Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উৎপাটন করব-সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে আমরা উৎপাটিত করবো। এটাই আজকে জাতীয় কবির মহাপ্রয়াণ দিবসে আমাদের অঙ্গীকার।
গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবির সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, আগস্ট মাস এলেই আমাদের বেদনার অশ্রু গড়িয়ে পড়ে। আজ জাতীয় কবি, অগ্নিবীণার কবি কাজী নজরুল ইসলামের ৪২তম প্রয়াণ দিবস। আমরা শ্রদ্ধার সঙ্গে তাকে স্মরণ করছি।
তিনি বলেন, আমাদের জাতীয় কবি অসাম্প্রদায়িক, মানবতাবাদী চেতনায় সমৃদ্ধ ছিলেন। আজকে বাংলাদেশে আমরা তার মৃত্যুবার্ষিকীতে এটাই শপথ নেবো- বাংলাদেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনও ডালপালা বিস্তার করে আছে, এই সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে আমরা উৎপাটিত করবো। এটাই আজকে জাতীয় কবির মহাপ্রয়াণ দিবসে আমাদের অঙ্গীকার।
এছাড়া বিকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয়ের সভাক্ষক্ষে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের বৈঠক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দেশের জাতীয় মহাসড়কগুলোতে কোনও অযান্ত্রিক যানবাহন চলবে না। দেশের সব সড়ক-মহাসড়কে ইজিবাইক, লেগুনা, নসিমন, করিমন, অটোরিকশাসহ সমস্ত ছোট যানবাহন চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করবে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কমিটি (বিআরটিসি)। যে সমস্ত জেলায় বিআরটিসি নেই, সে সমস্ত জেলায় অতিসত্ত¡র আরটিসি গঠন ও নিয়মিত সভা করে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে। এজন্য ডিসিদের নির্দেশ দেওয়া হয়েছে।
সেতুমন্ত্রী বলেন, নতুন আট জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে ঢাকায় বিআরটেএতে ম্যাজিস্ট্রেট তিন জনের স্থলে ১১ জন করা হয়েছে। এখন থেকে প্রতিদিন ১১টি মোবাইলকোর্ট চালানো হবে। ইজিবাইক, লেগুনা, নসিমন, করিমন, অটোরিকশার খুচরা যন্ত্রাংশ আমদানির অনুমতি না দিতে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধপত্র পাঠানো হবে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বছর ঈদের সময় যে তিনটি বড় দুর্ঘটনা ঘটেছে। তিনটিই হাইওয়েতে এবং প্রত্যেকটি হাইওয়েতেই ডিভাইডার ছিল। কাজেই সড়কগুলোতে ডিভাইডার দিলেই দুর্ঘটনা কমে যাবে, তা সত্য নয়।
বৈঠকে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, পুলিশের আইজি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, ঢাকা উত্তরের প্যানেল মেয়র, পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ, সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম, শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান, বিআরটিএ’র চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ