Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আনিসুল হকের অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়ন করবেন সাঈদ খোকন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:৪৪ এএম

রাজধানীর গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হকের অসমাপ্ত কাজ সমাপ্তের দায়িত্ব পেলেন দক্ষিণ সিটির (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। গতকাল সোমবার (২৭ আগস্ট) বিকেলে সচিবালয়ে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী বলেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মরহুম মেয়র আনিসুল হক যে উদ্যোগটি নিয়েছিলেন, মালিকদের সঙ্গে যৌথভাবে এবং অনেকগুলো বৈঠকও তিনি করে গেছেন। তার মৃত্যুতে এই বিষয়টি থমকে যায়। ‘আমরা এখন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে দায়িত্ব দিলাম। তার নেতৃত্বে আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আনিসুল হক যে পথ দেখিয়ে গেছেন মালিক-শ্রমিকদের নিয়ে, এতে উত্তর সিটিরও প্রতিনিধি থাকবেন। নতুন করে বাস্তবায়নের উদ্যোগ নেবেন সাঈদ খোকন।’ প্রয়াত মেয়র আনিসুল হক ঢাকা শহরে এক কোম্পানির অধীনে বাস চালু করার উদ্যোগের পাশাপাশি সড়ক ব্যবস্থার আধুনিকায়নে ইউলুপ নির্মাণসহ বিভিন্ন উদ্যোগ নেন। কিন্তু তার মৃত্যুতে সে সব উদ্যোগ প্রায় থেমে যায়।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের উপস্থিতিতে সড়ক পরিবহন মন্ত্রী এ দায়িত্ব দেন তাকেই। রাজধানীতে বেশিরভাগ গণপরিবহনে ভাড়ার বিনিময়ে টিকেট দেওয়া হয়, সেই ব্যবস্থায় যাওয়া যাবে না- প্রশ্নে মন্ত্রী বলেন, মেয়র সাঈদকে প্রধান করে যে কমিটি করেছি সেই কমিটি এ ব্যাপারে প্রয়োজনীয় সুপারিশ দেবে। আমরা সেই অনুযায়ী বাস্তবায়ন প্রক্রিয়ায় যাবো। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সিটিং সার্ভিসের বিষয়ে সিদ্ধান্ত হবে বলেও জানান কাদের। সভায় নৌ পরিবহন এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এবং এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙা, আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। এছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, শ্রমসচিব এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৮ আগস্ট, ২০১৮, ৮:১২ পিএম says : 0
    মেয়র আনিসুল হক আর সাঈদ খোকন এক পাল্লায় যায়না এটাই আমরা এতদিন দেখে আসলাম, সাঈদ খোকন দূরদর্শী হলে তিনি এতদিন আনিসুল হকের সকল ভাল কাজগুলো গ্রহণ করে নিজের এলাকায় সুপ্রতিষ্ঠিত হতে পারতেন এটাই সত্য। এই যে ঢাকা শহরে যানবাহনের দূরঅবস্থা এটা কয়েক বছর আগে আনিসুল হক মেয়র হয়ে উপলব্ধি করতে পেরেছিলেন। কিন্তু সাঈদ খোকন তিনিও ঢাকারি মেয়র ওনার এলাকাতেও একই অবস্থা হওয়া পরও তিনি এদিকে কোন নজরই দিচ্ছিলেন না এটাই সত্য। এখন যদি সরকার তার উপর এটা চাপিয়ে দেন তাহলে তিনি কতটা সফলতা অর্জন করতে পারবেন এটা একটা প্রশ্নের সৃষ্টি করছে না কি?? এই সংবাদ পাঠ করে এটাই বুঝাগেল যে, সরকারের প্রচুর সদইচ্ছা রয়েছে দেশের উন্নয়নের জন্যে, কিন্তু সেটাকে বাস্তবায়িত করতে অনেক প্রতিকূল অবস্থাও বিরাজ করছে তাই এই প্রকল্পকে বাস্তবায়িত করার জন্যে আনিসুল হকের মত কাওকে প্রয়োজন এটাই সত্য কিন্তু আমাদের খোকন সাহেবকি সরকারের এহেন ইচ্ছা পুরন করতে পারবেন কি? যদিও ওনার বিগত কার্যকলাপে এতবড় একটা প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে কিনা সে বিষয়ে অনেক মতান্তর রয়েছে তারপরও আমরা আশাকরবো শেখ হাসিনার সরকারের সফলতার জন্যে আল্লাহ্‌ সাঈদ খোকনকে এই সুন্দর প্রকল্প বাস্তবায়নের ক্ষমতা প্রদান করেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর