Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক আদালতে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আবেদন ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ৩:৩০ পিএম

আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা করেছিল ইরান। ওই মামলাকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।

নেদারল্যান্ডসের হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে গত জুলাই মাসে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করে ইরান। সম্প্রতি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার ইরানের আইনজীবীরা আন্তর্জাতিক আদালতে ট্রাম্প প্রশাসনের আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রকে আদেশ দেওয়ার আবেদন করেন।

সোমবার থেকে ওই মামলার শুনানি শুরু হয়েছে। এক সপ্তাহ চলবে শুনানি। মামলার শুনানিতে আন্তর্জাতিক আদালতের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রকে এ মামলার রায়ের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান।

কয়েক দশক ধরে চরম শত্রুভাবাপন্ন দেশ হিসেবে পরিচিত ইরান ও যুক্তরাষ্ট্র উভয়ই অতীতে বেশ কয়েকবার আন্তর্জাতিক আদালতের বেশ কিছু আদেশ অমান্য করেছে।

তেহরানের তরফ থেকে করা আবেদনে বলা হয়েছে, দুর্বল হয়ে পড়া ইরানের অর্থনীতিকে আরো ক্ষতিগ্রস্ত করছে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা। এটা দুই দেশের মধ্যে সমতা চুক্তি লঙ্ঘন করছে।

ইরানের আইনজীবী মোহসেন মোহেবি বলেন, যুক্তরাষ্ট্র প্রকাশ্যে ইরানের অর্থনীতি, দেশটির জাতীয় কোম্পানি এবং দেশটির জনগণের সর্বোচ্চ ক্ষতি করতে সব ধরনের নীতি গ্রহণ করেছে। ১৯৫৫ সালে দু'দেশের মধ্যে যে সমতার চুক্তি হয়েছিল তা এই নীতির ফলে লঙ্ঘিত হচ্ছে।

মোহেবি বলেন, সব সময়ই দু'দেশের মধ্যে চলমান সব সংকটের কূটনৈতিক সমাধান চেয়ে এসেছে ইরান। তবে তাদের সব সময়ই প্রত্যাখ্যান করা হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের এই মামলাকে ‘আইনগতভাবে ব্যবস্থা গ্রহণে যুক্তরাষ্ট্রের সার্বভৌম অধিকারে হস্তক্ষেপের উদ্যোগ’ বলে উল্লেখ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরানের ওপর পুণরায় নিষেধাজ্ঞা জারির বিষয়ে তিনি বলেন, আমাদের জাতীয় নিরাপত্তা সুরক্ষার জন্যই এটার প্রয়োজন ছিল। তিনি বলেন, চলতি সপ্তাহে হেগের আন্তর্জাতিক আদালতে আমরা ইরানের এই মূল্যহীন মামলার জোরাল বিরোধীতা করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন