Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের ভবন নির্মিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ৭:২০ পিএম

বরিশাল প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠার প্রায় ২৫ বছর পর স্বাস্থ্য অধিদপ্তরের নিজস্ব বিভাগীয় অফিস ভবন নির্মিত হল। নগরীর ব্রাউন কম্পাউন্ড রোডে প্রায় পৌনে ৫ কোটি টাকায় পাঁচ তলা ভবনটির নির্মাণ কাজ চলতি বছরের প্রথমভাগে সম্পন্ন হয়। এ মাসের প্রথম সপ্তাহে বিভাগীয় পরিচালকের দপ্তর স্থানান্তর করা হয়। এর আগে দীর্ঘ সময় নগরীর টিটিসি’র ছাত্রাবাস ভবনে কয়েকটি কক্ষে সরকারি দপ্তরটির কার্যক্রম চলছিল।
জানা যায়, ১৯৯৩ সালের ১ জানুয়ারি বরিশাল প্রশাসনিক বিভাগের কার্যক্রম শুরুর দিন থেকেই এখানে স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় দপ্তর চালু করা হয়। শুরুতে অস্থায়ীভাবে নগরীর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্রাবাস ভবনে স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় অফিসটির কার্যক্রমও চালু করা হয়। কিন্তু অস্থায়ী সে ব্যবস্থাই দীর্ঘ ২৫ বছর ধরে চালু ছিল। অবশেষে ২০১৫ সালে নগরীর ব্রাউন কম্পাউন্ড রোডে স্বাস্থ্য অধিদপ্তরের স্কুল হেলথ ক্লিনিকের জমিতে বিভাগীয় পরিচালকের অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। সম্পূর্ণ দেশীয় তহবিলে ভবনটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়। ২০১৬ সালে প্রায় ৪ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে ৫ তলা ভবনের নির্মাণ কাজ শুরু হয়। গত বছরের শেষভাগে নির্মাণ কাজ ৯৯ ভাগ সম্পন্ন হয়। গত মার্চে ভবনটির নির্মাণ কাজ শেষ করা হয়। পরবর্তীতে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ পর্যবেক্ষনে চিহ্নিত সব ধরনের সমস্যাসমুহ সমাধান করে গত মাসেই ভবনটির হস্থান্তর সম্পন্ন হয়েছে।
নব নির্মিত এ ভবনটির নিচতলায় ৩টি গাড়ী পার্কিংয়ের স্থান সম্বলিত গ্যারেজ ছাড়াও স্কুল হেলথ ক্লিনিক স্থাপন করা হয়। দোতলা থেকে চারতলা পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালকসহ উপ-পরিচালক ও সহকারী পরিচালকদের দপ্তরসহ প্রশাসনিক দপ্তর স্থাপন করা হয়েছে। ভবনটির ৫ম তলাতে একটি অতিথিশালাও নির্মাণ করেছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।
নিচতলা থেকে ৫ম তলা পর্যন্ত প্রতি তলায় প্রায় ৩ হাজার বর্গফুট আয়তনের অবকাঠামো রয়েছে। আধুনিক নির্মাণ শৈলীর ভবনটির কাজে গুণগত মানের ক্ষেত্রে কোন আপোষ করা হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বরিশাল জোনের নির্বাহী প্রকৌশলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভাগীয় স্বাস্থ্য দপ্তর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ