Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

এবার শহীদুলের মুক্তি চাইলেন টিউলিপ দ্য টাইমসের প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক আলোচিত ফটো সাংবাদিক শহীদুল আলমের মুক্তি চেয়েছেন। তিনি তার খালা শেখ হাসিনার কাছে শহীদুল আলমের মুক্তির আবেদন জানিয়েছেন।
গতকাল মঙ্গলবার টিউলিপের বক্তব্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের ‘দ্য টাইমস’ পত্রিকা। ‘এমপি আর্জেস আন্ট টু রিলিজ বাংলাদেশ ফটোগ্রাফার’ শিরোনামে প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। টিউলিপ সিদ্দিক বৃটেনে হ্যাম্পস্টেড অ্যান্ট কিলবার্ন আসনে বিরোধী লেবার দলের এমপি। পত্রিকার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বর্তমান সরকারের আমলে শহীদুল আলমের আটক থাকার ঘটনাটি ‘খুবই উদ্বেগজনক এবং অবিলম্বে এই পরিস্থিতির ইতি ঘটা উচিত’ বলে মনে করেন টিউলিপ সিদ্দিক। তার বক্তব্য নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশকে তার নিজের নাগরিকদের বিচারের জন্য আন্তর্জাতিক মানদন্ড মেনে চলতে হবে। আশা করি আমাদের পররাষ্ট্র দপ্তর বন্ধুপ্রতীম দেশ হিসেবে বাংলাদেশের কাছে এ ব্যাপারে দৃঢ় বার্তা পাঠাবে।
শহীদুল আলম গ্রেপ্তারের ঘটনায় বিভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বের নানা প্রান্তের বিশিষ্ট জনেরা। এই তালিকায় এবার যুক্ত হলেন টিউলিপ সিদ্দিকও। তার আগে নোবেল বিজয়ী থেকে শুরু করে চলচ্চিত্র পরিচালক, অভিনেত্রী, শিল্পী, লেখক ও প্রভাবশালী ব্যবসায়ীরা শহীদুলের কারামুক্তির দাবিতে বিবৃতি দিয়েছেন।
মুক্তি চেয়ে একটি বিবৃতি দিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বুদ্ধিজীবী ডেসমন্ড টুটু এবং তাওয়াক্কুল কারমানসহ ১১ জন নোবেল জয়ী। বিবৃতিতে বিশ্বের প্রভাবশালী আরও ১৭জন বিশিষ্ট ব্যক্তিও সই করেছেন। বিবৃতিদাতা নোবেল বিজয়ী সই করা ১১ জনের মধ্যে ১০ জনই শান্তিতে পদক পেয়েছেন। এরা হলেন, ড. শিরিন এবাদি, ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, তাওয়াক্কুল কারমান, বেটি উইলিয়ামস, অস্কার এরিয়াস, জোডি উইলিয়ামস। এছাড়া বিশিষ্ট ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন নওরয়ের সাবেক প্রধানমন্ত্রী গ্রোহারলেম ব্রান্টল্যান্ড, অভিনেত্রী ও অ্যাকটিভিস্ট শাবানা আজমি, হলিউড তারকা শ্যারন স্টোন, চলচ্চিত্র পরিচালক রিচার্ড কার্টিস, মানবাধিকারকর্মী কেরি কেনেডি, মানবাধিকারকর্মী এবং মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের বড় মেয়ে মেরিনা মাহাথির। এছাড়া অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেন পৃথকভাবে শহীদের মুক্তি দাবি করে বিবৃতি দেন। তারা সবাই বাংলাদেশের সরকারের প্রতি সকল নাগরিকের মানবাধিকার নিশ্চিত করার আহ্বান জানান।



 

Show all comments
  • মাসুদ ২৯ আগস্ট, ২০১৮, ৫:৩২ এএম says : 0
    আশা করি এবার তিনি গুরুত্ব পাবেন।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৯ আগস্ট, ২০১৮, ২:১৭ পিএম says : 0
    Tulip eaitato shora shori onar khalar kase chaileto parten,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ