Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৬ শতাধিক ট্রাক

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৮, ১০:৪২ এএম

দক্ষিণাঞ্চলের প্রায় ২১ জেলার সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। যানবাহনের তুলনায় ফেরি কম ও নদীতে প্রচণ্ড স্রোত থাকায় নিত্যদিনের ভোগান্তিতে পরিণত হয়েছে এ নৌরুট।

যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ি ও জরুরি পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার হলেও চরম ভোগান্তিতে পড়েছে উভয় ঘাট এলাকায় পারাপারের জন্য ঘণ্টার পর ঘণ্টায় অপেক্ষায় থাকা সাধারণ পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকেরা।

বুধবার (২৯ আগস্ট) সকাল সোয়া ৯টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ঘাট এলাকায় পারাপারের জন্য ছয় শতাধিক ট্রাক অপেক্ষামাণ রয়েছে বলে জানান ফেরিঘাট সংশ্লিষ্ট ব্যক্তিরা।

দৌলতদিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, ভোরে ঢাকামুখী যাত্রীবাহী বাস ও ছোট গাড়ির বেশ চাপ ছিলো। যে কারণে সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রাখা হয়। পরে সকাল ৭ টার দিকে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ির চাপ কমে গেলে ট্রাক পারাপার শুরু হয়।

দীর্ঘ সময় ট্রাক পারাপার বন্ধ থাকায় অপেক্ষামাণ পণ্যবাহী ট্রাকের লাইন দীর্ঘ হয়েছে। সবশেষ দৌলতদিয়া-ফেরিঘাট এলাকায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারের অপেক্ষায় রয়েছে।

পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারি জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৮ টি ফেরি চলাচল করছে। কিন্তু যানবাহনের চাপ খুব বেশি।

অপরদিকে নদীতেও প্রচণ্ড স্রোত রয়েছে। যে কারণে প্রায়ই ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন জমে যায়। সবশেষ পাটুরিয়া-ফেরিঘাট এলাকায় ৪০ থেকে ৫০টি যাত্রীবাহী বাস ও দুই শতাধিক পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় রয়েছে।
কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে দলটির নেতাকর্মীরা। গতকাল বুধবার সকাল পৌনে ৮টার দিকে রাজধানীর শান্তিনগর বাজার এলাকায় প্রধান সড়কে পথসভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পথসভা ও মিছিলে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এতে দলের নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের অন্য নেতাকর্মীরা বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্র ও মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে শ্লোগান দেয়। মিছিল শুরুর প্রাক্কালে একটি পথসভায় বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। পথসভায় রিজভী বলেন, এই অবৈধ সরকার দেশকে গোরস্থানের নীরবতায় নামিয়ে আনতেই গণতন্ত্রে স্বীকৃত সব অধিকারগুলো হরণ করেছে।বাংলাদেশ এখন চলছে অধিকার হরণের নীতিমালা দিয়ে। আর সেজন্য মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার আপোসহীন নেত্রীকে অন্যায়ভাবে কারারুদ্ধ করা হয়ে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দেওয়া হয়েছে।

তিনি বলেন, স্বৈরাচারী শেখ হাসিনার জুলুম, অত্যাচার ও নিপীড়নের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। রিজভী আহমেদ দেশনেত্রীর মুক্তি ও তারেক রহমানের মিথ্যা মামলা ও সাজা প্রত্যাহারের জোর দাবি জানান।

পথসভার শেষে রিজভীর নেতৃত্বে মিছিলটি শান্তিনগর কাঁচাবাজার থেকে শুরু হয়ে মালিবাগ অভিমুখে শান্তিনগর মোড় পার হয়ে কিছুদূর গিয়ে শেষ হয়।

এর আগে গত সোমবার রাজধানীর চানখাঁর পুলে, শুক্রবার এবং মঙ্গলবার রাজধানীর বনানীতে এবং শ্যামলী প্রধান সড়কে বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এসময় অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ