Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

অর্থ সঙ্কটে থমকে গেছে বিডি ওয়েল্ডিংয়ের উৎপাদনে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেডের (বিডি ওয়েল্ডিং) চট্টগ্রামের কারখানা ঢাকার ধামরাইয়ে স্থানান্তরের কাজ শুরু হয় গত বছরের সেপ্টেম্বরে। ৬ থেকে ১২ মাসের মধ্যে কারখানা স্থানান্তর করে উৎপাদন চালুর কথা ছিল। চট্টগ্রাম কোম্পানিটির সব যন্ত্রপাতি এরমধ্যে ঢাকায় স্থানান্তরও করা হয়েছে।
তবে নগদ অর্থ সঙ্কটের কারণে কারখানায় বেশকিছু প্রয়োজনীয় স্থাপনা নির্মাণের কাজ আটকে আছে। তবে শিগগিরই কোম্পানির তহবিলে বীমা বাবদ কিছু অর্থ আসার কথা। এ অর্থ হাতে পেলেই নির্মাণকাজ শেষ করে কারখানা চালু করা সম্ভব হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
বিডি ওয়েল্ডিংয়ের একজন পরিচালক বলেন, সাভারের ধামরাইয়ে কোম্পানির কারখানা স্থানান্তর কার্যক্রমে বর্তমানে কিছুটা স্থবিরতা বিরাজ করছে। মূলত নগদ অর্থ সংকটের কারণেই এমনটা হয়েছে। চট্টগ্রামের কারখানা বিক্রি করে যে টাকা পাওয়া গেছে, তার মধ্যে সাউথইস্ট ব্যাংকের ঋণ, নামজারি ফি, বিভিন্ন ধরনের বিল, কর্মচারীদের পাওনা মিটিয়ে কোম্পানির অ্যাকাউন্টে আট কোটি ৮৬ লাখ টাকা জমা হয়। এর মধ্যে সাত কোটি টাকায় ধামরাইয়ে ২ দশমিক ১০ একর জমি কেনা হয়েছে।
তিনি আরো বলেন, বাকি টাকা জমির উন্নয়ন, চট্টগ্রাম থেকে ঢাকায় যন্ত্রপাতি স্থানান্তরসহ আনুষঙ্গিক কার্যক্রমে ব্যয় হয়েছে। অর্থ সঙ্কটের কারণে কারখানায় যন্ত্রপাতি স্থাপনের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাচ্ছে না। তবে সাধারণ বীমা করপোরেশনের কাছ থেকে বীমা বাবদ প্রায় এক কোটি টাকা পাওয়ার কথা রয়েছে। লোকসানের কারণে দুই বছর ধরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি বিডি ওয়েল্ডিং। সর্বশেষ ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে (ইপিএস) ১ টাকা ৯৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির এনএভিপিএস হয়েছে ১২ টাকা ৪ পয়সা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর