Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

৩৮ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

পুঁজিবাজারে তালিকাভূক্ত ৩৮ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। এসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এক শতাংশ থেকে ৩৯ শতাংশ পর্যন্ত। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির কারণে কোম্পানিগুলোর শেয়ার দরেও বেশ উল্লম্ফন দেখা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) জুলাই মাসের কোম্পানি প্রোফাইল ও লেনদেনের সার্বিক চিত্র থেকে এ তথ্য জানা গেছে।
সূত্রে জানা যায়, আলোচ্য সময়ে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইনটেক অনলাইনে। জুন শেষে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২ শতাংশেরও কম। জুলাই শেষে তা ৩৯ শতাংশে বৃদ্ধি পায়। অর্থাৎ এক মাসে কোম্পানিটির মোট শেয়ারের ২৭ শতাংশের বেশি কিনেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। অন্যদিকে, জুনের শেষে কোম্পানিটির শেয়ারদর ছিল ১৭ টাকার নিচে। বর্তমানে কোম্পানিটির শেয়ারদর ৩৬ টাকায় হাঁকিয়েছে।
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া আরেক কোম্পানি হলো সম্প্রতি লেনদেন স্থগিত হওয়া লিগ্যাসি ফুটওয়্যার। এক মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৮ শতাংশের বেশি। গত জুন শেষে কোম্পানিটিতে প্রাতিষ্ঠনিক বিনিয়োগ ছিল ৬ শতাংশ, যা জুলাই শেষে বেড়ে দাঁড়ায় সোয়া ২৪ শতাংশে। একই সময়ে শেয়ারটির দর ৭৫ থেকে বেড়ে ২১২ টাকা ছাড়ায়।
একইভাবে উৎপাদন বন্ধ থাকা খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সাড়ে ১০ শতাংশ। গত এক মাসে কোম্পানিটির শেয়ারদর দ্বিগুণ হয়েছে। এছাড়া, সায়হাম টেক্সটাইলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১০ শতাংশ। এ সময়ে কোম্পানিটিার শেয়ারদর বেড়েছে ৬০ শতাংশ।
এছাড়া, জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ার অন্যান্য উল্লেখযোগ্য কোম্পানি হলো- সমতা লেদার, সিমটেক্স, নূরানী ডাইং, পেনিনসুলা চিটাগং, জেএমআই সিরিঞ্জেস, সিটি ব্যাংক, এএফসি এগ্রো, বিবিএস, ফরচুন সুজ ও স্যোশাল ইসলামী ব্যাংক লিমিটেড। এসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বেড়েছে ৩ থেকে সাড়ে ৫ শতাংশ। এসব কোম্পানির শেয়ারদরও বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ