Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সউদীতে প্রবাসী কর্মীরা বেকার হবার আতঙ্কে

১১ সেপ্টেম্বর থেকে ১২ ক্যাটাগরিতে কাজে যোগদান নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

সউদী সরকার ঈদশটি’র নাগরিকদের বেশি বেশি কর্মস্থানে যোগদান বাধ্যতামূলক করায় বিদেশী কর্মীদের কর্মস্থান সংকুচিত হচ্ছে। ফলে সউদী আরবে বাংলাদেশীসহ বিদেশী কর্মীদের বেকারত্বের আশঙ্কা বাড়ছে।
সউদীতে আগামী ১১ সেপ্টেম্বর থেকে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি) ১২ ক্যাটাগরির কাজ বিদেশি কর্মীদের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত বাস্তবায়নে দেশটির সব এলাকায় ২০০ পরিদর্শক নিয়োগ করা হচ্ছে। ফলে দেশটিতে বাংলাদেশিসহ হাজার হাজার বিদেশি কর্মী বেকার হওয়ার আতঙ্কে ভুগছেন।
তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবে ভাগ্য পরিবর্তনের আশায় প্রতিনিয়তই পাড়ি জমাচ্ছেন বাংলাদেশি কর্মীরা। কর্মীরা পেশা হিসেবে ঘড়ি, মেডিকেল যন্ত্রাংশ, চশমার দোকান, ভবন নির্মাণ, কার্পেটের দোকান, গৃহস্থালির কাজ থেকে শুরু করে বিভিন্ন পেশায় নিয়োজিত। স¤প্রতি দেশটিতে প্রবাসীদের জন্য কড়াকড়ি আইন করায় এসব পেশায় আর থাকতে পারবে না। কেউ কেউ নিজের ব্যবসা-বাণিজ্য গুটিয়ে দেশে ফিরে আসার চিন্তা-ভাবনা করছে। একাধিক নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • বিপ্লব ৩০ আগস্ট, ২০১৮, ৫:২৬ এএম says : 0
    প্রবাসীদের জন্য সরকারের কার্যকারি পদক্ষেপ নেয়া উচিত
    Total Reply(0) Reply
  • Azam Uddin Azami ৩০ আগস্ট, ২০১৮, ১১:০৭ এএম says : 0
    নিন্দা জানাই,,
    Total Reply(0) Reply
  • M Shohan Mahmud ৩০ আগস্ট, ২০১৮, ১১:০৮ এএম says : 0
    মালয়েশিয়াতেও একই অবস্থা
    Total Reply(0) Reply
  • মোশারফ ৩১ আগস্ট, ২০১৮, ২:২০ পিএম says : 0
    একজন লোক বাংলাদেশের ৩৫০ রেয়াল পাকিস্তানি ১২০০ ভারত ১১০০ ফিলিপাইন ১৫০০ রেয়ালা কাজ একই একজন লোকের খাওয়া খরচ ৩৫০ রেয়াল শেষ হয়ে যাই আবার বাহিরে কাজ করলে পুলিশে ধরে দেশে পাটিয়ে দেয় ৮ ঘন্টা কাজ ১৬ ঘন্টা ঘুম সরকার কি বিষয়টি জানেনা কেন ৮ ঘন্টা কাজ বেতন কম এই বিষয়ে নজর দেওয়ার অনুরোদ রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ