Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

১০০ বলের ক্রিকেটকে কোহলির ‘না’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণ নিয়ে কম সমালোচনা হয়নি। আরো ছোট হয়ে ক্রিকেট এখন টি-১০-এ নেমে আসার অপেক্ষায়। এই টুর্নামেন্টকে ঘিরে চলছে নানান প্রস্তুতি। অনেকেই অধীর আগ্রহে অপেক্ষা করছে এই টুর্নামেন্টটি খেলতে। তবে ১০০ বলের ক্রিকেটে আপত্তি জানিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের নতুন এই ফরম্যাট ভবিষ্যতের জন্য সুখকর হবে না বলে জানিয়েছেন তিনি।
লম্বা সংস্করণ থেকে ছোট। আধুনিক ক্রিকেট এখন বিভিন্ন টুর্নামেন্টের ছড়াছড়ি। বর্তমানে অধিকাংশ ক্রিকেট দেশেই হচ্ছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এই ধরণের টুর্নামেন্টগুলো বাণিজ্যিকভাবেও প্রচুর লাভজনক। যে কারণে সব ক্রিকেট বোর্ডই ঝুঁকছে ছোট সংস্করণের ক্রিকেটের দিকে।
টি-টোয়েন্টি, সিক্সার-সাইড টুর্নামেন্টের পর নতুন করে আরম্ভ হতে যাচ্ছে টি-১০ টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের জন্য অনুমোদন দিয়েছে স্বয়ং আইসিসিও। এবার নতুন করে শুরু হচ্ছে ১০০ বলের ক্রিকেট। ক্রিকেটে এই নতুন সংস্করণটি আনতে যাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইতোমধ্যে এই টুর্নামেন্ট নিয়ে কাজও শুরু করেছে তারা।
এই টুর্নামেন্টে অংশ নিতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন অনেক ক্রিকেটারই। তবে ক্রিকেটের এই নতুন ফরম্যাটের বিপক্ষে ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। নতুন এই ফরম্যাটকে স্বাগত জানাতে পারছেন না তিনি। বরং এসব ফরম্যাট বাণিজ্যিকভাবে লাভজনক হলেও ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে তিনি শঙ্কিত, ‘অবশ্যই যারা এই ১০০ বলের ক্রিকেটের সাথে জড়িত তারা এই ফরম্যাটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তবে সত্যি করে বললে আমি আরও একটা ফরম্যাটের কথা ভাবতে পারছি না এখন।’ বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যান বলেন, ‘আমি বলবো না যে আমি হতাশ। তবে আপনাকে যখন নিয়মিত এত বেশি ক্রিকেট খেলতে হবে তখন আপনি এর বিপরীতে অনেক বেশি দাবী করবেন। আমার মনে হচ্ছে কোথাও ভুল হচ্ছে। ক্রিকেটের মধ্যে বাণিজ্য ঢুকে ক্রিকেটের আসল সৌন্দর্য্যটা নষ্ট করে দিচ্ছে। এটা আমাকে খুবই কষ্ট দিচ্ছে।’
টেস্ট ক্রিকেটে সবাই যাতে সুবিধা পায় সেজন্য আইসিসি এনেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। আইসিসির নতুন এই সিদ্ধান্ত কতটা কার্যকর হবে টেস্ট ক্রিকেটের জন্য সেই বিষয়ে কথা বলেন কোহলি, ‘আমি মনে করি টেস্ট চ্যাম্পিয়নশিপটা টেস্ট ক্রিকেটের গতি বাড়িয়ে দেবে। এই চ্যাম্পিয়নশিপের ফলে প্রায় প্রতিটা সিরিজই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং পুরো টুর্নামেন্ট জুড়েই প্রত্যেকের ওঠা নামা থাকবে। আমি মূলত এই জিনিসটাই চাই।’ ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের আনা নতুন ফরম্যাটটি হবে ১০০ বলে। যা কিনা প্রথম ১৫ ওভার গণনা হবে ৬ বল করেই। বাকি ১০ বল হিসাব করা হবে এক ওভার করে। টুর্নামেন্টটি শুরু হতে যাচ্ছে আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে। টুর্নামেন্টটিতে অংশ নেবে মোট ৮টি দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ