Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বিমান চালাবেন সউদী নারী

রাস্তার পর আকাশ জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

সউদী আরবের নারীদের কল্পনাকে হার মানিয়ে অনেক কিছুই ঘটছে। অথচ কিছুদিন আগেও তারা ভাবতে পারেননি শুধুই কল্পনার জগতে স্বপ্ন নিয়ে বিচরণ করলেও সটি বাস্তব হয়ে হাতেই ধরা দেবে।
এবার মাটি ছেড়ে সউদী নারীরা আকাশযানের স্টিয়ারিং ধরার অনুমতি পেয়েছেন। তারা এখন উড়োজাহাজের ককপিটে বসে যাত্রীদের পৌঁছে দেবেন এক দেশ থেকে অন্য দেশে। গতকাল বুধবার সউদী গ্যাজেট এ খবর দিয়েছে। কিছুদিন আগে সউদী নারীরা গাড়ি চালানোর অনুমতি পেয়েছেন। এবার তারা বিমান চালানোর অনুমতি পেলেন। সউদী আরবের জাতীয় বিমান সংস্থা (জিএসিএ) পাঁচজন নারীকে উড়োজাহাজ চালাতে পাইলট হিসেবে কাজ করার অনুমতি দিয়েছে। গত মঙ্গলবার সউদী এয়ারলাইন্সের জেনারেল অথরিটি (জিএসিএ) ওই পাঁচ নারীকে লাইসেন্স প্রদান করেছে। বিমান পরিবহন খাতে সউদী নারীদের ক্ষমতায়নের অংশ হিসেবে সউদী বিমান সংস্থা (জিএসিএ) এ উদ্যোগ নিয়েছে। স¤প্রতি সউদী বিমান সংস্থায় বিপুল সংখ্যক নারী কর্মকর্তা যোগ দিয়েছেন যারা কারিগরি সেবা প্রদান করবেন।
প্রসঙ্গত, সউদী আরবে ২০১৪ সালে হানাদি আল-হিনদি নামে এক নারীকে বিমান চালানোর লাইসেন্স দেয়া হয়েছিল। তিনি সউদী প্রিন্স আলওয়ালিদ বিন তালালের মালিকানাধীন হোল্ডিং কোম্পানির নিজস্ব বিমান চালাতেন। সউদী আরবে বিমান চালানো দূরের কথা, রাস্তায় গাড়ির স্টিয়ারিংয়ে বসার অধিকার ছিল না। রাস্তা জয়ের পর এবার নারীরা আকাশ জয় করলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ