Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মিয়ানমার জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান করায় কিছু যায় আসে না

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতিসংঘের আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদনকে সমিন্বত ও তথ্যবহুল উল্লেখ করে বলেছেন, মিয়ানমার সরকার এটি প্রত্যাখ্যান করায় কিছু যায় আসে না। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। নেপালে আসন্ন বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমার সরকার যে এই প্রতিবেদন প্রত্যাখ্যান করবে, তা খুবই স্বাভাবিক। কিন্তু এতে কিছু যায় আসে না। পুরো বিশ্ব জানে, বাংলাদেশ প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক বজায় রেখে খুব ধৈর্যের সঙ্গে এই সঙ্কট মোকাবেলা করেছে। তিনি বলেন, জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি যে প্রতিবেদন দিয়েছে, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রতিবেদনটি সমিন্বত ও তথ্যবহুল।
উল্লেখ্য, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রস্তাবের ভিত্তিতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করা হয়েছিলো। গত ২৮ আগস্ট প্রকাশিত কমিটির প্রতিবেদনে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের গণহত্যার জন্য দায়ী করা হয়েছে। তবে মিয়ানমার সরকার এই প্রতিবেদন প্রত্যাখান করেছে।



 

Show all comments
  • মাহবুব ৩০ আগস্ট, ২০১৮, ১:২৬ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন মিয়ানমারের প্রত্যাখান সাহস চীন-রাশিয়া হতে আমদানি ।সরকার দেশের বাম সৎ,দক্ষ প্রতিনিধি দল রাশিয়া ও চীন সফরে বার বার প্রেরণ করলে, ভাল ফল আসতে পারে ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৩০ আগস্ট, ২০১৮, ১:৪৮ এএম says : 0
    বারমা কিলার।ওদেরকে ধরে বিচার করা হোক। এখন ওদেরকে খোলা পায়খানায় বেধে রাখা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ