Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

উত্তরায় সড়ক অবরোধ করে রেখেছে গার্মেন্টস শ্রমিকরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১:০৬ পিএম | আপডেট : ১:২৭ পিএম, ৩০ আগস্ট, ২০১৮

ট্রেড ইউনিয়নের দাবি করায় শ্রমিকদের চাকরিচ্যুতির ঘটনায় ফুসে উঠেছে উত্তরার আজমপুরের গার্মেন্টস শ্রমিকরা। রাজধানীর উত্তরার হাউস বিল্ডিং এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছে গার্মেন্টসের শ্রমিকরা। আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে গার্মেন্টসের শ্রমিকরা আজমপুরের রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে। হাজার হাজার শ্রমিক রাস্তায় অবস্থান নেওয়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরা-আজমপুর সড়কে অচলাবস্থা দেখা দেয়। ওই সড়কে কোনো ধরণের যানবাহন চলাচল করতে না পারায় যাত্রীদের হেঁটে গন্তব্যে যেতে হচ্ছে।
টপ জিনস নামে একটি গার্মেন্টসের শ্রমিকদের সাথে ঘটনার সূত্রপাত হলেও যা পরবর্তীতে ওই এলাকার অন্যান্য গার্মেন্টসে ছড়িয়ে পড়ে বলে সূত্র জানিয়েছে।
আন্দোলনকারীদের পক্ষে রুহুল আমীন নামে গার্মেন্টস শ্রমিক নেতা জানান, ঈদের আগে ট্রেড ইউনিয়ন করার জন্য রেজিস্ট্রার্ড ট্রেড ইউনিয়নে আবেদন করে টপ জিন্সের শ্রমিকরা। ঈদের পর বুধবার প্রথম শ্রমিকরা কাজে যোগদান করলে জানতে পারে তাদের কয়েকজনকে চাকরিচ্যুত করা হয়েছে। শ্রমিকদের চাকরিচ্যুতির ঘটনার বিষয়টি মালিক পক্ষের সাথে কথা বলতে গেলে চার শ্রমিককে মারধর করা হয়। এদের মধ্যে মফিজুল নামে এক শ্রমিককে গুরুতর আহত অবস্থায় পার্শ্ববর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রুহুল আমীন জানান, এ ঘটনায় ফুসে উঠে আজমপুরের টপ জিন্সের গার্মেন্টস শ্রমিকরা। শ্রমিকদের চাকরিচ্যুতির ঘটনার বিচার ও কর্মবিরতি পালনের ঘোষণা দিয়ে শ্রমিকরা রাস্তায় নামে। যা পরবর্তীতে এলাকার অন্যান্য গার্মেন্টসে চাউর হলে শ্রমিকরা রাস্তায় অবস্থান নেয়।
রুহুল আমীন জানান, এ ঘটনা শুধু টপ জিন্সের মধ্যেই এখন সীমাবদ্ধ নয়। এটি পার্শ্ববর্তী এপিএস, চৈতি, আজমেরী, ভার্সেটাইল, ফ্যাসন, শান্তা, ইপিলিয়নসহ প্রায় ২০টি কারখানায় ছড়িয়ে পড়েছে। ওই সব কারখানার শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করছেন।
এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করলে কোনো ধরণের মতামত দিতে রাজি হননি টপ জিন্স কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ