Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

রাখাইনে সেনা অভিযানের ঘটনায় সু চির পদত্যাগ করা উচিত -জাতিসংঘ মানবাধিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ৭:২৬ পিএম

জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিদায়ী প্রধান জেইদ রা'দ আল হুসেইন বলেছেন, গত বছর মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর সহিংস অভিযানের ঘটনায় সে দেশের কার্যত নেত্রী নোবেল জয়ী অং সান সু চির পদত্যাগ করা উচিত।
বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে জেইদ রা'দ আল হুসেইন বলেন, সু চি যে অবস্থানে আছেন সেখান থেকেই তিনি কিছু করতে পারতেন। তিনি চুপ থাকতে পারতেন অথবা আরও ভালো হতো যদি তিনি পদত্যাগ করতেন। জেইদ রা'দ আল হুসেইন বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর মুখপাত্র হওয়াটা সু চির কোনো দরকার ছিল না। রোহিঙ্গাদের সম্পর্কে তার বলা উচিত হয়নি যে এগুলো ভুল তথ্য। এগুলো মিথ্যা গল্প এমনটা তিনি না বললেও পারতেন।
সাম্প্রতি রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যার দায়ে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের চিহ্নিত করে জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। গত সোমবার জাতিসংঘের তদন্ত কমিটি জানায়, ব্যাপকহারে মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার প্রমাণ পাওয়া গেছে। কিন্তু ওই তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার।
জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাদের সহিংস অভিযান থামাতে ব্যর্থ হয়েছেন সু চি। জেইদ রা'দ আল হুসেইন বলেন সু চি দেশের সেনাদের বলতে পারতেন যে, আমি দেশের নামমাত্র নেতা হতেও প্রস্তুত আছি, কিন্তু এমন পরিস্থিতির মধ্যে থাকতে পারব না।
তিনি বলেন, যখন সহিংসতা শুরু হলো তখন সু চির বলা উচিত ছিল যে, ধন্যবাদ, আমি পদত্যাগ করছি। আমি গৃহবন্দি হবো কিন্তু এমন পরিস্থিতি সহ্য করতে পারব না। ১৯৮৯ থেকে ২০১০ সাল পর্যন্ত সামরিক সরকারের অধীনে সু চি প্রায় ১৬ বছর গৃহবন্দি ছিলেন। মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই করেছেন তিনি। অথচ তার চোখের সামনেই নির্যাতন-নিপীড়নের শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা মুসলিম দেশ ছাড়তে বাধ্য হয়েছে।

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৩০ আগস্ট, ২০১৮, ৮:২৬ পিএম says : 0
    একটা পাগলের প্রলেপ করিতেছে। যেখানে খোনী অং ঢং সেখানে কি বলিতেছে?এখানে আয়নার মতো পরিস্কার অং ঢং খোনী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন