Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুখের ব্লিস্টার ও আলসার

ডাঃ মোঃ ফারুক হোসেন | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

ওরাল পেমফিগাস ভালগারিস একটি বিরল অটোইমমিউন রোগ যার কারণে মিউকাস মেমব্রেনে ব্যথাযুক্ত বিøস্টার এবং আলসার সৃষ্টি হয়ে থাকে। সাধারণত ৫০ বছর বয়সের উপরে ব্যক্তিদের মাঝে পরিলক্ষিত হয়ে থাকে। যদি আপনার অটোইমমিউন রোগ থাকে, সেক্ষেত্রে আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা ভুল করে আপনার স্বাস্থ্যবান কোষকে আক্রমণ করে থাকে।
পেমফিগাস শব্দটি এসেছে গ্রিক শব্দ পেমফিক্স থেকে যা বলতে বুঝায় বাবল বা বিøস্টার। পেমফিগাস ভালগারিস একটি অটোইমমিউন রোগ যার কারণে চর্মে এবং মিউকাস মেমব্রেন এ বিøস্টার ও ক্ষতের সৃষ্টি হয়। যদি ও কম দেখা যায় কিন্তু পেমফিগাস ভালগারিস একটি মারাত্মক ধরনের চর্ম রোগ। পেমফিগাস ভালগারিস ত্বকের উপর ব্যথাযুক্ত বিøস্টার সৃষ্টি করে থাকে। ত্বক ছাড়া ও মুখের অভ্যন্তরে, নাক, গলাতে বিøস্টার হতে পারে। পেমফিগাস ভালগারিস রোগটি পুরুষদের চেয়ে মহিলাদের বেশী হয়ে থাকে। মুখে যখন পেমপিগাস ভালগারিস হয়ে থাকে তা রোগীর জন্য অত্যন্ত বেদনাদায়ক হয়ে থাকে। রোগীর খাদ্যদ্রব্য গ্রহণে ভীষণ অসুবিধা হয়ে থাকে।
পেমফিগাস ভালগারিস এর জটিলতা : কোনো কোনো সময় পেমফিগাস ভালগারিস এর বিøস্টারগুলোর সংক্রমণ হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে সংক্রমণ খুব দ্রæত রক্তে বিস্তৃতি লাভ করে যা সেপসিস নামে পরিচিত। সংক্রমণ রক্তে ছড়িয়ে পড়লে তা সারা শরীর আক্রান্ত করতে পারে যা জীবনের প্রতি হুমকিস্বরূপ হতে পারে। পেমফিগাস ভালগারিস একটি অটোইমমিউন অবস্থা অর্থ্যাৎ এ অবস্থায় শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ব্যবস্থা কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে পারে না এবং এ রোগ স্বাস্থ্যবান কোষকে আক্রমণ করতে শুরু করে। এ কারণে মুখে পেমফিগাস ভালগারিস হলে এক স্থান থেকে অন্য স্থান আক্রান্ত হয়ে থাকে। ফলে রোগী চরম অস্বস্তিকর অবস্থার মধ্যে দিন অতিবাহিত করে।
চিকিৎসা ঃ
পেমফিগাস ভালগারিস এর চিকিৎসা করা হয় কর্টিকোস্টেরয়েড এবং অ্যাজাথিওপ্রিন দ্বারা। মুখে খাওয়ার স্টেরয়েড বিশেষ করে প্রেডনিসোলন বেশি ডোজে প্রদান করা হয়। স্টেরয়েড এর ডোজের মাত্রা কমানো বা বাড়ানো লাগতে পারে মুখের অবস্থার প্রেক্ষাপটে। ইন্ট্রাভেনাস ইমমিউনোগেøাবিউলিন থেরাপির মাধ্যমেও পেমফিগাস ভালগারিস রোগীর চিকিৎসা প্রদান করা হয়। কার্বন ডাই অক্সাইড লেজারের মাধ্যমেও পেমফিগাস রোগীর মাঝে মাঝে চিকিৎসা করা হয়। পেমফিগাস ভালগারিস এর চিকিৎসা চলাকালীন সময় একজন ডাক্তারের নিবিড় তত্ত¡াবধানে থাকতে হয়। তবে একটি কথা মনে রাখতে হবে যে, মুখের অভ্যন্তরে বিøস্টার বা আলসার দেখা দিলেই পেমফিগাস ভালগারিস হিসেবে চিহ্নিত করা ঠিক নয়। অনেক কারণে মুখে বিøস্টার ও আলসার দেখা দিতে পারে। সেক্ষেত্রে মুখের আলসারের যথাযথ কারণ চিহ্নিত করে তবেই চিকিৎসা প্রদান করতে হবে। মুখস্থ কোনো চিকিৎসা গ্রহণ করবেন না।

মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল: ০১৮১৭-৫২১৮৯৭
ই-মেইল: [email protected]



 

Show all comments
  • মোহাম্মদ ইব্রাহিম ৩১ আগস্ট, ২০১৮, ১২:৩৫ পিএম says : 0
    ভাল পরামশ জন্য ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • মোঃ ফিরোজ মিয়া ৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৪৮ পিএম says : 0
    আমার দীরঘ দিন যাবত এই সমস্যা নিচের ঠোটের ভিতরে জিহ্বার নিচে দুই দিকে জিহ্বার গোড়ার দুই দিকে গালে এবং গলা পরযন্ত ।গা হলে 15 থেকে 20 দিন লেগে যায় সহজে ছারতে চায়না ঔষধ খেয়ে সারলে প্রতি নিয়ত গা দেখা দেয় । একটু কমে আবার দেখা দেয় ।সরবশেষ কোচ moxibac,trinal খেয়ে সেরে ছিল । কিভাবে স্তায়ী সমাধান পাওয়া যায় যদি উপদেশ দিতেন ধন্যবাদ,
    Total Reply(0) Reply
  • ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১১:১৫ পিএম says : 0
    এ রোগ প্রায় দেখা যায়, এটা হলো কী ঔষধ খেতে হবে নামটা বলেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলসার

১৪ অক্টোবর, ২০২২
২২ এপ্রিল, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
২৪ সেপ্টেম্বর, ২০২১
২৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন