Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রাশিয়ার সঙ্গে ইইউর সম্পর্কের আধুনিকায়ন প্রয়োজন : ম্যাখোঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ বলেছেন, স্থিতিশীলতা রক্ষায় প্রতিবেশী রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা খাতসহ কৌশলগত সম্পর্ক স্থাপনের প্রয়োজন ইউরোপীয় ইউনিয়নের। একইসঙ্গে রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধ পরবর্তী সম্পর্কের আধুনিকায়নও করা উচিত। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। বৃহস্পতিবার হেলসিংকিতে ফিনল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর ম্যাখোঁ বলেন, ইউরোপীয় ইউনিয়নে আমাদর নিজেদের স্বার্থেই প্রতিবেশী দেশ তুরস্ক ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক ভালো দরকার। এটি আমাদের স্থিতিশীলতা ও দীর্ঘমেয়াদে আমাদের শক্তিশালী করে তুলবে। এর আগে মঙ্গলবার ২৮ আগস্ট ম্যাখোঁ বলেছিলেন, নিরাপত্তার জন্য ইউরোপীয় ইউনিয়ন আর যুক্তরাষ্ট্রের ওপর ভরসা করতে পারে না। তিনি বলেন, ইউরোপ এখন সংকটময় মুহূর্তে রয়েছে। আমাদের নিজেদেরই নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশগুলোর নিরাপত্তা নিশ্চিতে রাশিয়ার সঙ্গে আলোচনারও কথা জানিয়েছেন তিনি। ম্যাখোঁর দাবি, ডোনাল্ড ট্রাম্পের আগ্রাসী বিচ্ছিন্নতাবাদের কারণেই ইউরোপে জাতীয়তাবাদী ও উগ্রপন্থা বাড়ছে। গত বছর ন্যাটো জোট থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন ট্রাম্প। সরে গিয়েছেন প্যারিস জলবায়ু চুক্তি থেকেও। ছয় পরাশক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তিতে থাকলেও সেখান থেকেও বের হয়ে গেছে যুক্তরাষ্ট্র। রয়টার্স।



 

Show all comments
  • আলামিন ৩১ আগস্ট, ২০১৮, ১১:১৮ এএম says : 0
    সঠিক মতামত. সনএাসৗ রাষ্ট্র আমেরিকা সারা বিশ্বে সনএাসৗ লেলিয়ে দিয়ে অশান্তি সৃষ্টি করে রেখেছে তাই আমেরিকা কে বাদ দিয়ে ইঊরোপের ঊচিত চৗন রাশিয়ার সাথে বন্ধুত্বপূর্ণ সমপক গড়ে তোলা.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর