Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রুশ অস্ত্র ক্রয়ে ভারতকে হুঁশিয়ারি পেন্টাগনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনলে ভারত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরের নিরাপত্তাবিষয়ক মার্কিন সহকারি প্রতিরক্ষামন্ত্রী রান্ডাল শ্রিভার। বুধবার তিনি বলেছেন, রাশিয়া থেকে অস্ত্র কিনলে যুক্তরাষ্ট্র ভারতকে যে বিশেষ বিবেচনায় নিষেধাজ্ঞা থেকে ছাড় দেবে তার কোনও নিশ্চয়তা নেই। ওয়াশিংটনে পররাষ্ট্রনীতিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান কার্নেগি এনডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এ হুঁশিয়ারি দেন তিনি। রাশিয়ার সঙ্গে লেনদেনকারী দেশগুলোর বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নিয়ে থাকে ওয়াশিংটন। রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা ও গোয়েন্দা খাতে লেনদেন করলে ওইসব দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে ক্ষেত্রবিশেষে এ নিষেধাজ্ঞা থেকে ছাড় দেওয়ার ক্ষমতা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সামরিক মিত্র ভারত। প্রতিরক্ষা সরঞ্জামাদি আমদানির দিক দিয়েও বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে দেশটি। ভারত ক্রমাগত যুক্তরাষ্ট্র ও ফ্রান্স থেকে অস্ত্র কেনা বাড়িয়েছে। তবে কিছু কিছু অস্ত্রের ক্ষেত্রে দেশটি এখনও রাশিয়ার ওপর নির্ভরশীল। এএফপি।



 

Show all comments
  • টিপু দাস ৩১ আগস্ট, ২০১৮, ৭:২০ এএম says : 0
    ভারতের ঊচিত আমেরিকার সংগ বাদ দিয়ে রাশিয়া চৗন সহ অন্য দেশ গুলোর সাথে সুসপমক গড়ে তোলা তাহলে আমেরিকার কোন হুমকি হমকিতে কোন কাজ হবে না.
    Total Reply(0) Reply
  • সুলতান ৩১ আগস্ট, ২০১৮, ১১:১৫ এএম says : 0
    ভারতের ঊচিত আমেরিকার সাথে সমস্ত সমপক ছিনন করা এবং নিজস্ব মুদ্রা রুপি দিয়ে অন্যান্য দেশের সাথে লেনদেন করা.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ