Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

জুলাইয়ে কৃষিঋণ বিতরণ কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে কৃষিঋণ বিতরণ কমেছে। ওই মাসে ব্যাংকগুলো কৃষিতে মাত্র এক হাজার ১৫১ কোটি টাকা ঋণ দিয়েছে। আগের বছরের জুলাই মাসে বিতরণ হয়েছিল এক হাজার ৫৭৪ কোটি টাকা। সেই হিসাবে জুলাইয়ে বিতরণ কম হয়েছে ৪২৩ কোটি টাকা বা প্রায় ২৭ শতাংশ। প্রথম মাসে বিদেশি মালিকানার সাতটি এবং বেসরকারি খাতের চারটি ব্যাংক এক টাকাও ঋণ দেয়নি কৃষি খাতে।
চলতি অর্থবছর কৃষি খাতে মোট ২১ হাজার ৮০০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ব্যাংকগুলোর। এবার গত অর্থবছরের লক্ষ্যমাত্রার তুলনায় ৬.৮৬ শতাংশ বাড়িয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। গত জুলাইয়ে ঘোষিত নতুন কৃষিঋণ নীতিমালায় মোট লক্ষ্যমাত্রার অন্তত ১০ শতাংশ মৎস্য খাতে বিতরণ বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া আগের মতোই কৃষিঋণের ৬০ শতাংশ শস্য এবং ১০ শতাংশ পশুসম্পদ খাতে বিতরণের বাধ্যবাধকতা রয়েছে। বেসরকারি খাতের কোনো ব্যাংক লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হলে অনর্জিত অংশ বিনা সুদে এক বছরের জন্য কেন্দ্রীয় ব্যাংকে রাখার বিধান বহাল রয়েছে।
চলতি অর্থবছর রাষ্ট্রীয় মালিকানার বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রা রয়েছে ৯ হাজার ৮৭৫ কোটি টাকা। প্রথম মাসে ব্যাংকগুলো ৩৬৮ কোটি টাকা বিতরণ করেছে। আগের বছরের একই মাসে বিতরণ হয় ৩৯৯ কোটি টাকা। এ ছাড়া বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য নির্ধারিত ১১ হাজার ৯২৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণ হয়েছে ৭৮৩ কোটি টাকা। আগের বছরের একই সময়ে বিতরণ হয় এক হাজার ১৭৫ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর