Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা সঙ্কট সমাধান না হওয়া পর্যন্ত পাশে থাকবে ব্রিটেন

সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রতিমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ব্রিটেনের পররাষ্ট্র ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী অ্যালেস্টার বার্ট বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান না হওয়া পর্যন্ত ব্রিটেন বাংলাদেশের পাশে থাকবে। এছাড়া মিয়ানমারের রাখাইন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদনকে স্বাগত জানিয়েছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার ঢাকার ব্রিটিশ হাইকমিশনের স্টাফ অ্যামেনিটিস সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
অ্যালেস্টার বার্ট তিনদিন বাংলাদেশ সফর শেষে এই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। তিনি গত বুধবার কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পও পরিদর্শন করেন।
সংবাদ সম্মেলনে অ্যালেস্টার বার্ট বলেন, রোহিঙ্গা সংকটের সহজ কোনো সমাধান নেই। তবে আন্তর্জাতিক স¤প্রদায় এই সংকট সমাধানে নানা উদ্যোগ চালিয়ে যাচ্ছে। সংকটের শুরু থেকেই ব্রিটেন এর সমাধানে ভূমিকা পালন করছে। এই সংকটের সমাধান না হওয়া পর্যন্ত ব্রিটেন বাংলাদেশের পাশে থাকবে।
এক প্রশ্নের জবাবে অ্যালেস্টার বার্ট বলেন, মিয়ানমারের রাখাইন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদন আমরা পর্যবেক্ষণ করেছি। এই প্রতিবেদনে নানা বিষয় উঠে এসেছে। আমরা এই প্রতিবেদনকে স্বাগত জানিয়েছি। তিনি বলেন, রোহিঙ্গারা নিরাপদ ও স্বেচ্ছায় যেন রাখাইনে ফিরে যেতে পারে, সেটা নিয়ে আমরা শুরু থেকেই বলে আসছি। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নানা সহায়তাও করছে ব্রিটেন। ভবিষ্যতেও সেই সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশ্বাস দেন।
সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ব্রিটেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে বলে আমরা প্রত্যাশা করছি। আগামী নির্বাচনে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করবে সেটাই যুক্তরাজ্যের প্রত্যাশা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ