Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

বিধ্বংসী বুমরা অসহায় ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

তৃতীয় টেস্টের শেষ ইনিংসে নিয়েছিলেন পাঁচ উইকেট। সেই ছন্দেই যেন ইংল্যান্ডের বিপক্ষে শুরু করলেন সাউদাম্পটনে অনুষ্ঠেয় সিরিজের চতুর্থ টেস্ট। জাসপ্রিত বুমরার দুই উইকেটেই প্রথম দিন মধ্যাহ্নভোজের আগেই ৫৭ রান তুলতে চার উইকেট নেই ইংল্যান্ডের। চা বিরতির সময় আরো দুই উইকেট হারিয়ে ৩৭ ওভারে ইংলিশদের সংগ্রহ ১৩৯।
দলীয় ৩৬ রানেই চার উইকেট খুঁইয়ে বসে স্বাগতিকরা। বুমরা ফেরান ওপেনার কিটন জেনিংস (০) ও চার নম্বরে নামা জনি বেয়ারস্টোকে (৬)। ইশান্ত শর্মা নেন তিন নম্বরে নামা ইংল্যান্ড অধিনায়ক জো রুটের (৪) মহাগুরুত্বপূর্ণ উইকেট। এই উইকেট দিয়েই টেস্টে ২৫০ শিকারের মাইলস্টোনে পৌঁছলেন তিনি। আর হার্দিক পান্ডিয়া নিয়েছেন অ্যালিস্টেয়ার কুকের (১৭) উইকেটটি। লাঞ্চের ঠিক আগে মোহম্মদ শামির বলে উইকেটরক্ষক ঋসভ পন্থ জস বাটলারের কঠিন ক্যাচটি নিতে পারলে রুটের দলকে আরো কোণঠাসা দেখাত। তবে টস জিতে ব্যাট করতে নেমে এমনিতেও ইংল্যান্ড বেশ চাপে। দ্বিতীয় সেশনের শুরুর দিকেই থিতু হতে থাকা বেন স্টোকস (২৩) ও বাটলারকে (২১) তুলে নেন শামি। ৮৬ রানে ৬ উইকেট পতনের পর লড়াই চালিয়ে যাচ্ছেন দলে ফেরা দুই অলরাউন্ডার স্যাম কারান ও মঈন আলি। ইনিংস সর্বোচ্চ ৫৩ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন তারা। ৩০ রানে ব্যাট করছেন মঈন, ২৭ রানে কারান।
এখনও পর্যন্ত ৩৯ টেস্টের মধ্যে ১৮টিতে টস জিতেছেন বিরাট কোহালি, হেরেছেন ২১টিতে। চলতি টেস্ট সিরিজে একবারও টস জেতেননি তিনি। সেই ধারাই অক্ষুন্ন রইল এবারো। টস জিতে প্রথমে ব্যাট করতেই চেয়েছিল দুই দল। টস জিতে সেজন্যই রুটের মুখে দেখা গেল চওড়া হাসি। কিন্তু সেই হাসি মিলিয়ে যেতেও সময় লাগেনি। ইংলিশ দলে ঘটেছে দুটো বদল। মঈন আলি ও স্যাম কারান এসেছেন ক্রিস ওকস ও অলিভার পোপের বদলে। ফলে, ইংল্যান্ড দলে দুজন স্পিনার। মঈন ছাড়াও আছেন রশিদ খান। ভারত আবার বিরাটের নেতৃত্বে এই টেস্টেই প্রথমবার অপরিবর্তিত রাখল দল। শঙ্কা কাটিয়ে খেলছেন রবিচন্দ্রন অশ্বিন।
পাঁচ টেস্টের সিরিজে আপাতত ২-১এ এগিয়ে ইংল্যান্ড। সিরিজ জিততে হলে চতুর্থ টেস্টে ২-২ করতেই হবে টিম ইন্ডিয়াকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর