Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নস লিগে কোন গ্রুপে কোন দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১১:২০ এএম

হয়ে গেল চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র। মোনাকোতে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ ড্র অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী ৩২ দলকে ভাগ করা হয়েছে ৮টি গ্রুপে। গ্রুপ অব ডেথের তকমা পেয়েছে বেশ কটি।

তুলনামূলক দুর্বল গ্রুপে পড়েছে রিয়াল মাদ্রিদ। গ্রুপ 'জি'তে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ এএস রোমা, সিএসকেএ মস্কো ও ভিক্টোরিয়া প্লাজেন। দেখা যাচ্ছে, রিয়ালের একমাত্র কঠিন প্রতিপক্ষ রোমা। এ বাধা টপকাতে পারলেই হবে।

গ্রুপ 'বি'তে লড়বে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। যেখানে কাতালানদের প্রতিপক্ষ টটেনহাম, ইন্টার মিলান ও পিএসভি। ইতিমধ্যে গ্রুপ অব ডেথের তকমা পেয়েছে এটি।

গ্রুপ 'এইচে' পড়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নতুন ক্লাব জুভেন্টাস। সেখানে জুভদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ম্যানচেস্টার ইউনাইটেড, ভ্যালেন্সিয়া ও ইয়ং বয়েজের সঙ্গে। গ্রুপটি খুব একটা কঠিন না হলেও সহজ নয়।

কঠিন পরীক্ষা দিতে হতে পারে গেল মৌসুমের রানার্সআপ লিভারপুলকে। গ্রুপ 'সি'তে অলরেডদের প্রতিপক্ষ পিএসজি, নাপোলি ও ক্রেভেনা ভেজদা। তাদের লড়তে হবে মূলত নেইমার-এমবাপ্পের পিএসজি, নাপোলির সঙ্গে।

গ্রুপ 'এ' বেশ শক্তিশালী। অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে এই গ্রুপে লড়বে বরুশিয়া ডর্টমুন্ড, মোনাকো ও ব্রুগ। প্রায় সবকটিই সমশক্তির দল। ফলে গ্রুপ অব ডেথের খেতাব পাচ্ছে এটি।

বাকি গ্রুপগুলোতে সাধারণত একটি করে শক্তিশালী দল আছে। তিনটি করে দলই তুলনামূলক সহজ প্রতিপক্ষ। ফলে সেগুলো আলোচনার সূত্রপাত ঘটাতে পারেনি।

২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ

গ্রুপ এ: অ্যাটলেটিকো মাদ্রিদ, বরুশিয়া ডর্টমুন্ড, মোনাকো ও ক্লাব ব্রুগ

গ্রুপ বি: বার্সেলোনা, টটেনহাম, ইন্টার মিলান ও পিএসভি

গ্রুপ সি: পিএসজি, নাপোলি, লিভারপুল ও ক্রেভেনা ভেজদা

গ্রুপ ডি: লোকোমোটিভ মস্কো, পোর্তো, শালকে ০৪ ও গ্যালাতাসারাই

গ্রুপ ই: বায়ার্ন মিউনিখ, বেনফিকা, আয়াক্স ও এইকে

গ্রুপ এফ: ম্যানচেস্টার সিটি, শাখতার দোনেৎস্ক, অলিম্পিক লিওন ও হফেনহেইম

গ্রুপ জি: রিয়াল মাদ্রিদ, এএস রোমা, সিএসকেএ মস্কো ও ভিক্টোরিয়া প্লাজেন

গ্রুপ এইচ: জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড, ভ্যালেন্সিয়া ও ইয়ং বয়েজ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ