Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুধু পাওয়ার মধ্যে নয় দেয়ার মধ্যেই তৃপ্তি -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ৭:৩০ পিএম

অনেক ছাত্রনেতা সম্পদের লোভ করতে গিয়ে হারিয়ে গেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তারা দেশ ও জনগণকে কিছু দিতে পারেনি। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে রাজনীতি করলে দেশকে অনেক কিছু দেতে পারবে। লেখাপড়া করতে হবে, ত্যাগ স্বীকার করতে হবে। সম্পদের লোভ থাকলে দেশের সেবা করতে পারবে না।

শুক্রবার বিকেলে গণভবনে আয়োজিত শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, শুধু পাওয়ার মধ্যে তৃপ্তি আসে না। মানুষকে দেয়ার মধ্যেই তৃপ্তি। নিজে কতটুকু সুবিধা পেলাম এটা বড় কথা নয়। মানুষকে কি দিতে পারলাম সেটাই বড় কথা। জাতির পিতার আদর্শ নিয়ে রাজনীতি করলে জাতির সেবা করতে পারবে। মনোযোগ দিয়ে লেখাপড়া শিখতে হবে। ধন সম্পদ অনেক সময় থাকে না। কিন্তু শিক্ষা কেউ নিতে পারে না। এই সম্পদ কেউ চুরি এবং হাইজ্যাক করে নিতে পারে না।

তিনি ছাত্রলীগের নেতাকর্মীদের শিক্ষার আলো জেলে, প্রগতির পথ ধরে, মশাল জেলে এগিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা তো একদিন চলে যাব। তোমাদেরই এই দেশ পরিচালনা করতে হবে। তোমরাই হবে এ দেশের ভবিষ্যৎ। আদর্শের পতাকা সমুন্নত রেখে সামনের দিকে সেবার মন মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে।

শেখ হাসিনা বলেন, আমরা সন্তান হিসেবে বাবার ভালোবাসা যতটুকু না পেয়েছি তার চেয়ে বেশি ভালোবাসা পেয়েছে এ দেশের মানুষ। তার জীবনের সবচেয়ে মূল্যবান সময় কেটেছে কারাগারে। কিন্তু তিনি (বঙ্গবন্ধু) বাংলার মানুষের ভাগ্যের সঙ্গে আপোষ করেননি। পাকিস্তানিরা প্রতিশোধ নিতে নিরস্ত্র বাঙালিদের ওপর ঝাপিয়ে পড়েছিল। আমাদের দেশের কুলাঙ্গার রাজাকাররা তাদের পথ দেখিয়ে নিয়ে গেছে। যারা স্বাধীনতা বিশ্বাস করতো না তারাই ১৫ আগস্টের জঘন্য হত্যাকাণ্ড ঘটিয়েছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩১ আগস্ট, ২০১৮, ৯:০৭ পিএম says : 1
    আমি যখন হাই স্কুলে পড়ি তখন আমার বাবা আমাকে ইংরেজী পত্রিকা কিনে দিতেন পড়ার জন্যে। তিনি চেয়ারম্যান ছিলেন তাই গ্রামের বাড়িতেই বেশী থাকতেন তবে প্রতি সপ্তাহেই ২/৩ দিন তিনি ঢাকায় আমাদের দেখাশুনার জন্যে আসতেন। আর আমাকে পত্রিকায় কি পড়েছি সেটা জিজ্ঞাসা করতেন এবং আমাকে অনেক সংবাদ ওনাকে বলতে হতো। একবার তিনি এসে আমাকে সড়া সড়ি জিজ্ঞাসা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জন এফ কেনেডি কি বলেছেন। আমি ওনার সংবাদ আমার কাছে যে মূল্যবান মনে হয়েছে বলেছি তারপরও একই প্রশ্ন, দ্বিতীয় বার বলার পর আবারো একই প্রশ্ন। তাখন আমি বললাম, তিনি বলেছেন, “Don’t think what the country give you; Think what you are giving to the county”. তারপর বাবা বললেন “এই কথাটা স্মরণে রেখ বাবা” এটাই আল্লাহ্‌র কথা কাজেই এটাই তোমাকে জীবনে সুপ্রতিষ্ঠিত করবে। আমার বাবার সেই উপদেশ আমার জীবনে ফলেছে তাই আজ আমি একটা পর্যায়ে পৌছাতে পেরেছি। আমি যখন স্কুলে পড়া অবস্থায় এই লিখাটা পড়েছি তখন নেত্রী হাসিনা কলেজে প্রথম বর্ষের ছাত্রী হবেন কাজেই তিনিও নিশ্চয় এটা পড়েছিলেন তাই আজ তিনি ঐ যায়গায় এসে ওনার অনুসারীদেরকে ঐভাবেই কথাগুলো বাংলায় বলেছেন। এতেই প্রমাণ হয় তিনি জন এফ কেনেডীর মতই একজন দেশ প্রেমীক। তাই আমি বার বার আল্লাহ্‌র কাছে দোয়া চাই আল্লাহ্‌ যেন নেত্রী হাসিনাকে সত্য বলা এবং সততার সাথে চলার ক্ষমতা সহ দীর্ঘায়ু ও সুসাস্থ দান করেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ