Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

পদ্মার চরাঞ্চল থেকে জেএমবির পাঁচ সদস্য গ্রেফতার

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ৮:৫৯ পিএম | আপডেট : ১২:০৮ এএম, ১ সেপ্টেম্বর, ২০১৮

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের পদ্মার চর থেকে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। পদ্মা নদীর ওপারে ভারতীয় সীমান্ত লাগোয়া এই চরে সাংগঠনিক তৎপরতা চালাচ্ছিলেন এসব জঙ্গিরা। বৃহস্পতিবার দিবাগত রাতে র‌্যাব-৫ এর একটি বিশেষ দল অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃত জঙ্গিরা হলেন, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার আলীপুর বারইপাড়া গ্রামের জামাল উদ্দিনের ছেলে আমিনুল ইসলাম (৩২), চর বোয়ালমারী আদর্শগ্রামের মকবুল হোসেনের ছেলে মোশাররফ হোসেন ওরফে মুরসালিন (২২), চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার পশ্চিম কোদালকাটি মধ্যচরের রুস্তম আলীর ছেলে রফিকুল ইসলাম, গোলাম রাব্বানীর ছেলে ইসমাইল হোসেন (৩০) এবং আইনুদ্দিন মন্ডলের ছেলে রফিকুল ইসলাম (৪০)।
তাদের কাছ থেকে ম্যাগজিন ও চার রাউন্ড গুলিসহ একটি বিদেশী পিস্তল, ২০০ গ্রাম গানপাউডার, সাতটি হ্যান্ডনোট, চারটি জিহাদী বই, দুটি করে মোমবাতি, মুঠোফোন ও মেমোরিকার্ড, তিনটি সীমকার্ড এবং একটি করে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রসহ বোমা তৈরির নানা সরঞ্জাম জব্দ করা হয়েছে। গ্রেফতারকৃত পাঁচজনের মধ্যে আমিনুল ইসলাম জেএমবির গোদাগাড়ীর সমন্বয়কের দায়িত্ব পালন করছিলেন বলে জানিয়েছে র‌্যাব।
গতকাল শুক্রবার দুপুরে র‌্যাব-৫ এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১৩ ও ১৪ মে রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে জেএমবির চার সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে তারা জানায়, আমিনুল নামের এক ব্যক্তি গোদাগাড়ী এবং চাঁপাইনবাবগঞ্জ এলাকায় জেএমবির সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। তার নির্দেশ মতোই পরিচালিত হচ্ছে সাংগঠনিক কার্যক্রম। এ তথ্য পাওয়ার পর আমিনুলের খোঁজে নামেন র‌্যাবের গোয়েন্দারা।
অবশেষে র‌্যাব জানতে পারে, চর বোয়ালমারী এলাকায় অবস্থান করছেন জেএমবি নেতা আমিনুল। সেখানে অভিযান চালিয়ে আমিনুল ও মোশাররফকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জের চর কোদালকাটিতে অভিযান চালিয়ে অন্য তিনজনকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সবাই জেএমবিতে সক্রিয় থাকার অভিযোগ স্বীকার করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ