Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুরুত্বহীন ডাকঘর

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভুরুঙ্গামারীতে দিনের পর দিন জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে চলছে ডাক সেবার কার্যক্রম। উপজেলার ডাকঘরগুলোর অবস্থা আধুনিকায়নের অভাবে সর্বদা এখন যেন নিরবতার আঁধারে আছন্ন। কালের বিবর্তণে ডাকঘরের গুরুত্ব অনেকটা হারিয়ে গেলেও রাষ্ট্রীয় কিছু চিঠিপত্র আদান-প্রদান করে তা এখনো টিকে আছে। ডাকঘরগুলোতে প্রয়োজনীয় জনবল সরকার কর্তৃক নিয়োগ দেয়া থাকলেও আগেরমতো মানুষজনের নেই কোনো আনাগোনা। কাজ তেমন না থাকায় শুধু অফিস খুলে বসে থাকতে হয়। একসময় সীমান্ত ঘেষা ভূরুঙ্গামারী উপজেলা ডাকঘরটি মানুষের তথ্য আদান-প্রদানের একমাত্র মাধ্যম হিসাবে ব্যবহৃত হতো। দীর্ঘদিন যাবৎ সংস্কার না হওয়ায় ডাকঘরটির দরজা ও জানালাগুলো ভেঙে গেছে। ফলে বৃষ্টির পানিতে যেকোন সময় মূল্যবান কাগজপত্র ভিজে গিয়ে নষ্ট হতে পারে। ছাদ ও দেয়ালের আস্তরণ খসে খসে পড়ছে। এতে বড় রকমের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। পোস্ট মাস্টারের জন্য বরাদ্দকৃত কোয়াটারটি পরিতাক্ত ঘোষণা করা হয়েছে। শৌচাগারে রয়েছে পানির সমস্যা। এছাড়াও ডাকঘরটিতে লোকবল স্বল্পতায় ডাক সেবা বিঘিœত হচ্ছে। ডাকঘরটিতে সাধারণ চিঠিপত্র ও পার্সেল আদান-প্রদান ছাড়াও জি.ই.পি, ই-মানি অর্ডার ও সঞ্চয়পত্র কার্যক্রম চালু রয়েছে। ডাকঘরটিতে গড়ে প্রতিমাসে দুই কোটি টাকার সঞ্চয় পত্র বিক্রয় হয় বলে জানা গেছে। মাস ছয়েক আগে ডাকঘরটির সীমানা প্রাচীর ধ্বসে পড়ে। যার ফলে ডাকঘড়টির নিরাপত্তা হুমকির মুখে। ডাকঘরটির অধীনে উপজেলায় আরও সাতটি শাখা ডাকঘর রয়েছে।
ডাকঘরটির বিষয়ে জানতে চাইলে উপজেলা পোস্ট মাস্টার শাহ নুর জামান আলী ব্যাপারী জানান, লোকবলের স্বল্পতার কারণে ডাক সেবা প্রদানে কিছুটা সমস্যা হচ্ছে, অন্যান্য সমস্যাগুলো উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ