Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আসুন, ভেদাভেদ ভুলে উন্নয়নে শামিল হই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আমরা যদি বঙ্গবন্ধুর আদর্শকে বুঝি, তবেই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে পারবো। বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে সব ভেদাভেদ ভুলে আসুন একসঙ্গে উন্নয়নে শামিল হওয়ার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান।
গতকাল শুক্রবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলোনায়তনে ১৫ আগস্টের ওপর এই সভার প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা এ আহবান জানান।
ড. মসিউর বলেন, বঙ্গবন্ধুকে হত্যা শুধু একজন মানুষকে হত্যা করা নয়, ভবিষ্যৎ মানব উন্নয়নকে হত্যার শামিল।বঙ্গবন্ধু যখন নেতৃত্বের শীর্ষে পৌঁছালেন তখন তিনি বুঝতে পারলেন যে, স্বাধীনতা ছাড়া বাঙালির অধিকার বাস্তবায়ন সম্ভব হবে না। সেজন্যই বঙ্গবন্ধু যখন ডাক দিলেন তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়ো তখন দেশের সাধারণ জনগণ সেই ডাকে সাড়া দেয় এবং সংগ্রাম করে আমরা স্বাধীনতা অর্জন করি।
তিনি বলেন, আমাদের সংবিধানের দিকে যদি লক্ষ্য করেন তাহলে দেখবেন যে, পৃথিবীর স্বাধীন গণতান্ত্রিক দেশগুলোর সংবিধানে যেসব বৈশিষ্ট্য আছে আমাদের সংবিধানেও সেসব বৈশিষ্ট্য আছে। এখানে কোনো সংকীর্ণতা নেই। বঙ্গবন্ধু মানুষের অধিকার, মানুষ হিসেবে মানুষের যে উচ্চ পর্যায়ে স্থান, সেটা গ্রহণ করেছিলেন। অসাম্প্রদায়িকতা, ধর্ম, গণতন্ত্র, সার্বভৌমত্ব-এগুলো ছিল তারই প্রকাশ।
আলোচনা সভায় আয়োজক সংগঠনের সভাপতি সিদ্দিক হোসেন চৌধুরীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক হারুন অর রশিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মোল্লা জালাল, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু গবেষণা সংসদের সাধারণ সম্পাদক শেখ জাহাঙ্গীর আলম, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ