Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

হাসুন প্রাণভরে

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৮, ৭:২৬ পিএম

গ্লোবালাইজেশনের যুগে হাসতে ভুলে যাচ্ছেন অনেকেই৷ কিন্তু ভাল থাকার সবচেয়ে উত্তম উপায় মন খোলা হাসি৷ দাঁতের ফাঁকে বা ওপরে কালো দাগ সুন্দর চেহারার বারোটা বাজিয়ে দেয়। অনেকে এই কালো দাগের জন্য প্রাণভরে হাসতেও ভয় পান। দাঁতের ফাঁকে কালো দাগ নানা কারণে হতে পারে । সবচেয়ে সাধারণ কারণ হলো দন্তমল । খাওয়ার পর বিভিন্ন খাদ্যকণা দাঁতের ফাঁকে বা মাড়িতে আটকে থাকে। দীর্ঘদিন আটকে থাকার কারণে দাঁতের ওপর শক্ত আবরণ পড়ে,যা দন্তমলে পরিণত হয় । এ ছাড়া ধূমপান, জর্দা, পান ও তামাক সেবনেও দাঁতে দাগ পড়ে । দন্তমল কেবল দেখতে খারাপ তা নয়, এর ভেতরে জন্ম নেয় অসংখ্য জীবাণু । অনেক সময় এই জীবাণু রক্তে মিশে নানা বিপত্তির সৃষ্টি করতে পারে, এমনিক গর্ভস্থ শিশুর ওপর বিরূপ প্রতিক্রিয়া ফেলে । এ ছাড়া মুখে দুর্গন্ধ এবং বারবার মাড়ির প্রদাহের জন্যও এটি দায়ী। তাই দাঁত সুন্দর ও সাদা রাখতে কিছু বিষয়ে সচেতনতা দরকার। জেনে নিন তাহলে।

১। দিনে অন্তত দুইবার বেশ কিছুক্ষণ সময় ধরে দাঁত ব্রাশ করুন।
২। ব্রাশ করার আগে ডেন্টাল ফ্লস বা সুতা দিয়ে দাঁতের ফাঁকগুলো পরিষ্কার করলে জীবাণুর হাত থেকে রক্ষা পাওয়া যায়।
৩। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে একটু ভালো কোম্পানীর মাউথওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন৷
৪। রোজ কোনো শক্ত ফল যেমন পেয়ারা, আমড়া, আপেল ইত্যাদি দাঁত দিয়ে কামড়ে খান। তাজা শাক-সবজি যেমন গাজর, শসা, টমেটো, লেবু ইত্যাদিও দাঁত ভালো রাখতে সাহায্য করে ।
৫। বছরে অন্তত দুইবার দন্তমল দূর করার জন্য ডেন্টাল স্কেলিং করা উচিত ।

হাসি একটি ধনাত্বক শক্তি এবং এর ফলে খুব সহজেই মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায় এবং সম্পর্ক দৃঢ় হয় ৷ হাসির ফলে মস্তিষ্কে এন্ডরফিন নামক কিছু কেমিক্যালের ক্ষরণ হয় যা আপনাকে উদ্দীপিত করে তোলে এবং মন ভাল করে ৷মানসিক অবসাদ দূর করার জন্য সবচেয়ে গ্রহণযোগ্য পদ্ধতি হাসি ৷



 

Show all comments
  • Hemel ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৫৭ এএম says : 0
    Nice Article apu ☺️
    Total Reply(0) Reply
  • Chayan ৩ সেপ্টেম্বর, ২০১৮, ৫:০০ পিএম says : 0
    Ami apnar lekha article gulo sobsomoy pori.bolte paren ami apnar ekjon vokto.apnar lekha gula amar onek valo lage.well done madam ☺️
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর