Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

সপ্তাহজুড়ে পাঁচ কোম্পানিকে ডিএসইর সতর্কবার্তা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অস্বাভাবিকভাবে শেয়ারের দাম বাড়ায় পাঁচ কোম্পানির বিষয়ে গত সপ্তাহে বিনিয়োগকারীদের সতর্ক করছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এ কোম্পানিগুলোর মধ্যে চারটি তালিকাচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। ডিএসই সূত্র জানিয়েছে, কোম্পানি পাঁচটির শেয়ার দাম অস্বাভাবিক বাড়ার কারণে কোম্পানিগুলোকে নোটিশ পাঠায় ডিএসই। এরপর কোম্পানিগুলোর দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করতে ডিএসইর ওয়েবসাইটের মাধ্যমে তথ্য প্রকাশ করা হয়।
কোম্পানিগুলো হলো- প্রাইম টেক্সটাইল, জুট স্পিনার্স, সাভার রিফ্র্যাক্টরিজ, দুলামিয়া কটন এবং সমতা লেদার। এদের মধ্যে প্রাইম টেক্সটাইল বাদে বাকি চারটি কোম্পানি পাঁচ বছরের অধিক সময় ধরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দিচ্ছে না। বছরের পর বছর ধরে লোকসানে নিমজ্জিত কোম্পানি চারটিকে তালিকাচ্যুত করার লক্ষ্য আর্থিক অবস্থা রিভিউ করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই। অর্থাৎ এই চারটি কোম্পানি যেকোনো মুহূর্তে তালিকাচ্যুত হতে পারে এমন আশঙ্কার মধ্যে রয়েছে।
ডিএসই সূত্রে জানা গেছে, সাম্প্রতিক সময়ে কোম্পানিগুলোর শেয়ার দাম বাড়ার কারণ জানতে চেয়ে নোটিশ পাঠানো হলে প্রত্যেকটি কোম্পানির কর্তৃপক্ষ জানিয়েছে অস্বাভাবিক দাম বাড়ার জন্য তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।
এই তথ্যের পাশাপাশি সমতা লেদার কর্তৃপক্ষ জানিয়েছে, কোম্পানিটি ওয়ার্কিং ক্যাপিটাল বা কার্যকরী মূলধন সংকটের মধ্যে রয়েছে। যে কারণে কোম্পানির আর্থিক অবস্থার উন্নয়ন হওয়ার কোনো সম্ভাবনা নেই। মূলধন সংকটের কারণে সাভারের হেমায়েতপুরে কারখানা স্থানান্তরের কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হয়নি। কোম্পানিগুলো থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ২৮ আগস্ট সমতা লেদার এবং ৩০ আগস্ট প্রাইম টেক্সটাইল, জুট স্পিনার্স, সাভার রিফ্র্যাক্টরিজ এবং দুলামিয়া কটনের বিষয়ে বিনিয়োগকারীদের সতর্ক করে বার্তা প্রকাশ করে ডিএসই।
সাভার রিফ্র্যাক্টরিজ : সাভার রিফ্র্যাক্টরিজ ২০১৪ সাল থেকেই লোকসানের মধ্যে নিমজ্জিত রয়েছে। লোকসানের এ ধারা চলতি বছরেও অব্যাহত রয়েছে। চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৩ পয়সা। আর ২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮৬ পয়সা। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ১০৬ টাকা ৬০ পয়সা।
সমতা লেদার : মূলধন সংকটে থাকা সমতা লেদার ২০১৫ সাল থেকে লোকসানের মধ্যে রয়েছে। চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৫ পয়সা। আর ২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের হিসাবে শেয়ারপ্রতি লোকসান করেছে ৪ পয়সা। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪৪ টাকা ৭০ পয়সা।
দুলামিয়া কটন : ২০১৩ সাল থেকেই লোকসানের মধ্যে নিমজ্জিত দুলামিয়া কটন চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান করেছে ১ টাকা ৬ পয়সা। আর ২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের হিসাবে শেয়ারপ্রতি লোকসান করেছে ৩ টাকা ১৩ পয়সা। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ২০ টাকা ৯০ পয়সা।
জুট স্পিনার্স : ২০১৩ সাল থেকে লোকসানে নিমজ্জিত জুট স্পিনার্স চলতি বছরেও মোটা অঙ্কের লোকসান করেছে। চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৩ টাকা ৯০ পয়সা। আর ২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের হিসাবে শেয়ারপ্রতি লোকসান করেছে ১২ টাকা ৪৩ পয়সা। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯৫ টাকা ৩০ পয়সা।
প্রাইম টেক্সটাইল: ‘এ’ গ্রæপের অন্তর্ভুক্ত এই কোম্পানিটি চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা করেছে ২৬ পয়সা। আর ২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের হিসাবে শেয়ারপ্রতি মুনাফা করেছে ৭৩ পয়সা। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৬ টাকা ৪০ পয়সা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ