Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

নিয়াজ-জিয়া-রাকিবরা মাতাবেন চট্টগ্রাম

সিজেকেএস গ্র্যান্ড মাস্টার দাবা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রত্যেক দাবাড়–র আজন্মলালিত স্বপ্ন থাকে গ্র্যান্ড মাস্টার-এর খেতাব। সে স্বপ্ন পূরণের পথে এক ধাপ এগোনোর সুযোগ নিয়ে আজ থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে সিজেকেএস ফোর এইচ গ্রুপ ডায়মন্ড সিমেন্ট গ্র্যান্ড মাস্টার দাবা টুর্নামেন্ট। এটি সিজেকেএস-এর দ্বিতীয় আয়োজন। বাংলাদেশে সর্বশেষ গ্র্যান্ড মাস্টার টুর্নামেন্টটিও হয়েছিল এই চট্টগ্রামে। সেবার খেলা হয়েছিল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। কিন্তু দাবাড়–দের এবার খেলতে হবে সুইস লিগ পদ্ধতিতে। সিজেকেএস কনভেনশন হলে টুর্নামেন্টের উদ্বোধন করবেন প্রধান অতিথি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমদ। ৯ সেপ্টেম্বর শেষ হওয়া টুর্নামেন্টের বাজেট হয়েছে ২২ লাখ ৩০ হাজার টাকা। গতকাল এক সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও সিজেকেএস-এর অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম এসব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিজেকেএস দাবা কমিটির সম্পাদক তনিমা পারভিন। স্পন্সর প্রতিষ্ঠান ডায়মন্ড সিমেন্ট লি: এর পরিচালক হাকিম আলী, বনফুল এন্ড কোম্পানির জেনারেল ম্যানেজার আমান উল্লাহ, বাংলাদেশ দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা হারুন উর রশিদ বক্তব্য রাখেন। টুর্নামেন্টের প্রাইজমানি হচ্ছে পাঁচ হাজার ইউএস ডলার। তার মধ্যে চ্যাম্পিয়ন ১৫শ’ ডলার, রানার্স আপ এক হাজার ইউএস ডলারসহ সর্বনিম্ন দুইশ ডলারও থাকছে। খেলোয়াড়দের যাতায়াত, থাকা-খাওয়ার যাবতীয় ব্যয়ভার আয়োজকরা বহন করবেন।
বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় এ টুর্নামেন্টে ভারত, পাকিস্তান, নেপাল, মালয়েশিয়া ও বাংলাদেশের দাবাড়–দের মধ্যে থেকে আটজন জিএম, চারজন আইএম, ১৩জন এফএম, পাঁচজন সিএমসহ মোট ৩০জন দাবাড়– অংশগ্রহণ করছেন। বাংলাদেশের তিনজন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ, জিয়াউর রহমান ও আবদুল্লাহ আল রাকিব খেলবে। তার সাথে ভারতের তিন গ্র্যান্ড মাস্টার দিবেন্দু বড়–য়া, সোহেলি ধর, ললিত বাবুও খেলবে। বাকি দাবাড়–রা নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ডের আন্তর্জাতিক মাস্টার ও ফিদে মাস্টার। পাকিস্তান দল নাম নিবন্ধন করলেও তাদের অংশগ্রহণ এখনো নিশ্চিত নয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর