Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

দশ টাকা কেজিতে চাল বিক্রি শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি গতকাল শনিবার থেকে শুরু হয়েছে। খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, প্রতি মাসে পরিবার প্রতি ৩০ কেজি করে মোট ৫০ লাখ পরিবারকে এ কর্মসূচির আওতায় চাল দেয়া হবে। এতে করে পরিবার প্রতি ৫ জন হিসেবে প্রায় আড়াই কোটি মানুষ বছরে ৫ মাস এ সুবিধা পাচ্ছেন।
খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নিরন্ন মানুষের জন্য ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কর্মসূচি উদ্বোধন করেন। নীতিমালা অনুযায়ী প্রতি বছর মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর-নভেম্বর এই ৫ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি করা হয়। বর্তমানে দেশে ২৮ আগস্ট পর্যন্ত ১৫ দশমিক ৮৪ লাখ মেট্রিক টন খাদ্য শস্য মজুদ রয়েছে। এর মধ্যে চাল ১৩ দশমিক ৩৪ লাখ মেট্রিক টন ও গম ২ দশমিক ৫০ লাখ মেট্রিক টন। সেপ্টেম্বর, অক্টোবর ও নবেম্বর এই তিন মাসে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন চাল ১০ টাকা কেজি ধরে বিক্রি করা হবে।
কামরুল ইসলাম বলেন, এরই মধ্যে চাল বিক্রির জন্য উপকার ভোগীদের মাঝে ৫০ লাখ কার্ড প্রদান করা হয়েছে। কার্ডধারী ব্যক্তিদের মধ্যে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিক্রি করা হবে। দেশের ৬৪ জেলার ৫০ লাখ দরিদ্র মানুষ বছরে পাঁচ মাসের জন্য এ কর্মসূচির সুফল পেয়ে আসছেন। খাদ্যমন্ত্রী বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি কমিটি রয়েছে। কমিটিতে জনপ্রতিনিধিরাও রয়েছেন। তারাই হতদরিদ্র পরিবারের সংখ্যা ঠিক করে তাদের কার্ড প্রদান করেছে। কার্ডধারীরা নীতিমালা অনুযায়ী চাল পেয়ে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ