Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উজানে অতিবৃষ্টিতে ব্রহ্মপুত্র-যমুনায় বাড়ছে পানি

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

দেশের অভ্যন্তরে গত আগস্ট (শ্রাবণ-ভাদ্র) মাস থেকেই অকালে খরা, অনাবৃষ্টি অব্যাহত রয়েছে। ‘স্বাভাবিক’ বৃষ্টিপাতের অভাবে অধিকাংশ নদ-নদী, শাখা ও উপনদীর প্রবাহ স্বাভাবিকের চেয়ে নিচের দিকে কিংবা স্বাভাবিক অবস্থাতেই ছিল। কিন্তু উৎপত্তিস্থলে এবং উজানের অববাহিকায় চীনের তিব্বত, ভারতের অরুণাচল, আসাম, হিমালয় পাদদেশসহ বিভিন্ন অঞ্চলে গত আগস্ট মাসজুড়ে টানা অতিবর্ষণ হয়েছে। এতে করে প্রধান নদ-নদীর উজানভাগে বিশেষ করে চীন, নেপাল ও ভারতে ঢল-বানের পানির চাপ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। চীন ব্রহ্মপুত্র নদের উজানে বন্যার সতর্কতা জারি করেছে।
এ অবস্থায় ব্রহ্মপুত্র-যমুনা নদে বাড়ছে পানি। উভয় নদের উজান ও ভাটি দুই দিকেই পানির সমতল বৃদ্ধি পাচ্ছে প্রতিদিনই। তাছাড়া গঙ্গা-পদ্মা নদ-নদীগুলোতে এবং আপার মেঘনা অববাহিকায় সুরমা-কুশিয়ারা নদীসমূহের পানির সমতলও বৃদ্ধির দিকে রয়েছে। তবে এখন পর্যন্ত প্রধান সবক’টি নদ-নদী বিপদসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে।   
গতকাল (শনিবার) পাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সর্বশেষ তথ্য-উপাত্তে জানা গেছে, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায়ও দুই নদের পানিবৃদ্ধি অব্যাহত থাকতে পারে। ব্রহ্মপুত্র নদ দুটি পয়েন্টে এবং যমুনা নদ ৬টি পয়েন্টে গতকাল ২৪ ঘণ্টায় ১৫ থেকে ২২ সেন্টিমিটার হারে বৃদ্ধি পায়। যদিও বিপদসীমার নিচে রয়েছে। অন্যদিকে গতকাল পদ্মার উজানে গঙ্গা নদীর পানির সমতল ৩টি পয়েন্টে এবং পদ্মা নদীর পানি ৩টি স্থানে ১৫ থেকে ২৫ সেমি হারে বৃদ্ধি পায় (বিপদসীমার নিচে)। আপার মেঘনা অববাহিকায় গতকাল ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানির সমতল ২টি স্থানে এবং কুশিয়ারার পানি ৩টি স্থানে বেড়ে গেছে, যদিও প্রবাহ বিপদসীমার নিচে রয়েছে।        
পানি উন্নয়ন বোর্ড জানায়, গতকাল দেশের ৯৪টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে ৪১টি পয়েন্টে পানি বৃদ্ধি, ৪৬টিতে হ্রাস পায়। অপরিবর্তিত থাকে ৫টি পয়েন্টে। অথচ গত শুক্রবার ৩২টি পয়েন্টে পানি বৃদ্ধি এবং ৫৪টিতে হ্রাস পাচ্ছিল।
এদিকে সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানায়, চীনের তিব্বত অঞ্চল, নেপালসহ হিমালয় পাদদেশীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের বিশেষত অরুণাচল ও আসাম রাজ্যে ব্রহ্মপুত্র নদের উৎপত্তিস্থলে ভারী বর্ষণের কারণে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ব্রহ্মপুত্রের উৎপত্তিস্থল হচ্ছে চীনের তিব্বত অঞ্চলে। সেখানে নদীটি ‘সাঙপো’ নামে পরিচিত। অতিবৃষ্টিতে পানি বৃদ্ধির কারণে সেখানে বন্যা সতর্কতা জারি রেখেছে চীন। নদীটির উজানে ভারতের অরুণাচল প্রদেশে (‘সিয়াং’ হিসাবে পরিচিত) এবং আসামের অংশে ব্রহ্মপুত্র নদের পানি ফুলে-ফুঁসে উঠেছে। এতে করে উজানের ঢলে ভাটিতে বাংলাদেশে ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পাচ্ছে। এই গতিতে বৃদ্ধি আরও কিছুদিন অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে এমনটি আশঙ্কা রয়েছে। কেননা উজানে ব্রহ্মপুত্র চীনের সাঙপো নদী গত ১৫০ বছরের রেকর্ড ভঙ্গ করে বিপদসীমা অতিক্রম করে প্রবাহিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ