Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কেরালায় বন্যা : ক্ষতি ৩ লাখ ১০ হাজার কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১:১৮ এএম

সর্বকালের অন্যতম ভয়াবহ বন্যায় কেরালায় ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৩৭০ কোটি ডলারে। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩ লাখ ১০ হাজার কোটি টাকা। মে মাসে ভারতের এই উপকূলীয় রাজ্যটি শতাব্দীর ভয়াবহতম এ বন্যার শিকার হয়। এতে ৫ শতাধিক মানুষ নিহত ও প্রায় ১০ লাখ মানুষ গৃহহীন হয়েছে। মৌসুমি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় রাজ্যটিতে হাজার হাজার বসতবাড়ি ধ্বংস হয়েছে, ফসল নষ্ট হয়েছে ও রাস্তা-ঘাট ভেঙ্গে সমগ্র রাজ্যের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পরেছে। বৃহস্পতিবার কেরালার রাজ্যসভায় মুখ্যমন্ত্রী পিনারায়ি বিজয়ান বলেন, এ বন্যায় রাজ্যের প্রায় ৩ লাখ ১০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এ মাসের শুরুতে পুনর্গঠনের জন্য রাজ্যটি কেন্দ্রীয় সরকারের কাছে প্রায় ২৮২ মিলিয়ন মার্কিন ডলার চায়। সেখানে কেন্দ্র মাত্র ৮৪ মিলিয়ন মার্কিন ডলার দেবে বলে জানিয়েছে। পাশাপাশি, ভারত সরকার ইতিমধ্যে কাতার ও আরব আমিরাতের সাহায্যও ফিরিয়ে দিয়েছে।
বন্যার কারণে কেরালায় সৃষ্টি হয়েছে ভয়াবহ মানবিক বিপর্যয়। গৃহহীন অর্ধলক্ষ মানুষ রাজ্যজুরে ৩০০ এরও অধিক আশ্রয় শিবিরে বসবাস করছে। মানুষের স্বাভাবিক জীবন পুরোপুরি বিপর্যস্ত হয়ে পরেছে। কৃষি ও পর্যটনখাত পুরোপুরি অচল হয়ে পরেছে। প্রতি বছর রাজ্যটিতে লাখ লাখ পর্যটক আসতো। কিন্তু বন্যার কারণে গত কয়েকমাসে ৮০ ভাগেরও অধিক বুকিং ক্যান্সেল হয়ে গেছে। ধারণা করা হচ্ছে এ বছর রাজ্যটির জিডিপি সর্বোচ্চ ১ শতাংশ বৃদ্ধি পাবে।
বন্যা পরবর্তী সময়ে কলেরার মহামারী রূপ ধারনের আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। সেখানে লাখ মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাজ্যটিতে ইতিমধ্যে ডায়রিয়া ও ডেঙ্গুর প্রকোপ বাড়তে শুরু করেছে। বন্যায় প্রায় ১৫৯ টি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। - ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর