Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিজিটাল ভোট ডাকাতির ইভিএম বন্ধ করুন

বিক্ষোভ সমাবেশে বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১:১৮ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা থেকে সরে না এলে আগামী ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশন (ইসি) ঘেরাও করার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এ ঘোষণা দেন। বিক্ষোভ কর্মসূচিতে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনাইদ সাকি, সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ সদস্য বজলুর রমীদ ফিরোজ, জোট নেতা মোশরেফা মিশু, মোশারফ হোসেন নান্নু প্রমুখ উপস্থিত ছিলেন।
সাইফুল হক বলেন, আমরা যখন ইসির সঙ্গে সংলাপ করেছি তারা বলেছে- আপনারা উদ্বিগ্ন হচ্ছেন কেন? সবাই (৩৯টি রাজনৈতিক দল) একমত না হলে ইভিএম ব্যবহার করা হবে না। কিন্তু আকষ্মিকভাবে এখন ইভিএম ব্যবহারের উদ্দেশে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করা হচ্ছে। কেননা, এটা সরকারের একটা এজেন্ডা। সরকার বুঝতে পেরেছে ২০১৪ সালের পাঁচ জানুয়ারির নির্বাচনের মতো এবার আর কারচুপি করা যাবে না। তাই ১০০ আসনে জয় পেতে ইভিএমের মাধ্যমে ডিজিটাল কারচুপির চেষ্টা করছে। আমরা দাবি জানাচ্ছি তফসিল ঘোষণার আগে সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ ভেঙে দিতে হবে, ইভিএম বাতিল করতে হবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে। এ দাবি বাস্তবায়নের জন্য আগামী ১০ সেপ্টেম্বর আমরা সারাদেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছি। ঢাকায় সেদিন বিকেল ৪টায় কর্মসূচি পালিত হবে। আগামী ২০ সেপ্টেম্বর ইসি ঘেরাও করা হবে।
 জুনাইদ সাকি বলেন, দলগুলোর সঙ্গে কোনো আলোচনা না করেই ইভিএম ব্যবহারের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে সবার মতামতকে উপেক্ষা করে, যেখানে অধিকাংশ দল ইভিএম চায় না। এ অবস্থায় নির্বাচন কমিশন সরকারের নির্দেশ পালন করতেই এ সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্য দিয়ে আবারও প্রমাণ হলো নির্বাচন কমিশন সরকারের তল্পিবাহক। অন্যান্য বক্তারা বলেন, আবার ক্ষমতায় যাওয়ার জন্য ইভিএমের মাধ্যমে ডিজিটাল কারচুপির ষড়যন্ত্র করা হচ্ছে। নির্বাচন কমিশনকে এ যন্ত্র ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। সমাবেশ শেষে বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি জাতীয় প্রেসক্লাব থেকে বের হয়ে পল্টনে গিয়ে শেষ হয়। 



 

Show all comments
  • Afaj ৮ অক্টোবর, ২০১৮, ২:২৫ এএম says : 0
    Yes yes yesএখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

৩ অক্টোবর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ