Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম


১১৮ বছর পার
ইনকিলাব ডেস্ক : এখনও তার কাঁপা কাঁপা হাতে সুর ওঠে গিটারে। গিটারের সুরে সুর মিলিয়ে গেয়ে ওঠেন কেচুয়া লোকগীতি। আজকাল কানে শুনতে না পেলেও উৎসাহে ভাটা পড়েনি। তিনি বলিভিয়ার একশো-পার তরুণ প্রাণ জুলিয়া ফ্লোরেস কল্কে। সম্ভবত এই মুহূর্তে বিশ্বের প্রবীণতম মানুষ। সরকারি খাতায় তার জন্ম ১৯০০ সালের ২৬ অক্টোবর। হিসেব কষলে বয়স দাঁড়ায়, ১১৭ বছর ১০ মাস। এবিপি।
৪.৮ মাত্রার ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাগাইন অঞ্চলে রোববার ৪.৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। দেশটির আবহাওয়া ও জলানুসন্ধান বিভাগ একথা জানিয়েছে। স্থানীয় সময় রাত ১টা ৪৯ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল হোমালিন শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও ওই অঞ্চলের তামু ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ১২২ কিলোমিটার উত্তর-পূর্বে। এএফপি।
পাসওয়ার্ড না দেয়ায়
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে এক স্কুলছাত্রী নিহতের তদন্ত চলাকালে সন্দেহভাজন স্টিফেন নিকোলসন নামের এক ব্যক্তি পুলিশকে তার ফেসবুক পাসওয়ার্ড না দেয়ায় তাকে ১৪ মাসের কারাদÐ দেয়া হয়েছে। চলতি বছরের ২৬ জুলাই ছুরিকাঘাতে নিহত হয় লুসি ম্যাকহাফ নামের এক ১৩ বছর বয়সী স্কুলছাত্রী। এই ঘটনার আগে নিকোলসন তাকে কোনও মেসেজ পাঠিয়েছিল কিনা দেখতে চেয়েছিল পুলিশ। খালিজ টাইমস।
ভয়াবহ বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : জার্মানে একটি তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় আগুন ছড়িয়ে পড়ায় অন্তত ৮ জন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে এক হাজার ৮০০ মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। পুলিশের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সকালে একটি বিস্ফোরণের শব্দের পরপরই দ্রæত আগুন ছড়িয়ে পড়ে। ঘটনাস্থল থেকে কয়েক কিলোমিটার পর্যন্ত কালো ধোঁয়ায় ছেয়ে যায়। ডিপিএ।
ইকুয়েডরে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ইকুয়েডরের দক্ষিণাঞ্চলীয় এলাকায় এক বাস দুর্ঘটনায় তিন শিশুসহ দশজন নিহত হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। বাসটি শনিবার লোজা শহর থেকে যাওয়ার পথে কোয়েনকা শহরের প্রায় ২১ কিলোমিটার দূরে দুর্ঘটনার কবলে পড়ে। গত কয়েকদিনে লাতিন দেশটিতে সড়ক দুর্ঘটনায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। কোয়েনকার স্বেচ্ছাসেবী অগ্নি নির্বাপণ দফতর এক টুইটার বার্তায় বলেছে, আমাদের কর্মীরা দশটি লাশ উদ্ধার করেছে। আল-জাজিরা।
ইসরাইলের হুমকি
ইনকিলাব ডেস্ক : নিজ দেশের গোপনীয় একটি পারমাণবিক চুল্লির সামনে দাঁড়িয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শত্রæদের নিশ্চিহ্ন করার হুমকি দিয়েছেন। ইসরাইলি প্রধানমন্ত্রী কোনও শত্রæর নাম উল্লেখ না করলেও তার হুমকির কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জাফরি নেতানিয়াহুকে যুদ্ধবাজ আখ্যা দিয়েছেন। সম্প্রতি মরু শহর দিমোনার কাছের একটি স্থানে পারমাণবিক চুল্লির পুনরায় নামকরণ অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, ‘যারা আমাদের নিশ্চিহ্ন করার হুমকি দেয় তাদেরকে একই বিপদের মধ্যে ফেলে দেওয়া হবে। আর কোনও অবস্থাতেই তারা তাদের লক্ষ্য পূরণ করতে পারবে না’। মিডল ইস্ট মনিটর
অস্বীকৃতি ইরানের
ইনকিলাব ডেস্ক : ইরাকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর অভিযোগ অস্বীকার করেছে ইরান। এর আগে রয়টার্সের এক প্রতিবেদন দাবি করা হয়েছিলো আত্মরক্ষা ও হামলা প্রতিহত করতে ইরাকের শিয়াদের ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ইরান। তবে ইরনা এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। শুক্রবার ইরাকি কর্মকর্তা ও পশ্চিমা কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছিলো আত্মরক্ষার্থে ও হামলা প্রতিহত করতে ইরাকে শিয়াদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ইরান। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ