Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চার পূর্ব শর্তে সংসদ নির্বাচন গ্রহণযোগ্য হবে -মুসলিম লীগ নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৪৭ পিএম

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ব্যবস্থা প্রণয়ন, নির্বাচনের পূর্বে সংসদ বিলোপ, নির্বাচনে ইভিএম ব্যবহার না করা এবং বিচারিক ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন, এই ৪ শর্তের সিদ্ধান্ত গ্রহণেই একাদশ সংসদ নির্বাচন গ্রহণযোগ্য হবে। গতকাল বাংলাদেশ মুসলিম লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. বদরুদ্দোজা সুজার সভাপতিত্বে প্রেসিডিয়াম ও কেন্দ্রীয় নেতৃবৃন্দের এক জরুরি সভায় নেতৃবৃন্দ এ কথা বলেন।
তারা আরও বলেন, পরমতসহিষ্ণু রাজনীতি বিলুপ্তপ্রায়। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্নের জন্য নির্বাচন কমিশন আয়োজিত সংশ্লিষ্টদের সাথে লাগাতার দুই মাসব্যাপী মতবিনিময় সভায় অংশগ্রহণকারী রাজনৈতিক দল, মিডিয়া কর্মী, বিশিষ্ট নাগরিকসহ অধিকাংশই তাদের পরামর্শম‚লক সুপারিশে এ বিষয়গুলোই গুরুত্ব সহকারে তুলে ধরেছিলেন। কিন্তু অধিকাংশের মতামতকে অগ্রাহ্য করে নির্বাচন কমিশন তড়িঘড়ি আরপিও সংশোধনীর মাধ্যমে বিশ্বব্যাপী সমালোচিত ও বিতর্কিত ইভিএমএ ভোট গ্রহণ পদ্ধতি প্রচলনের চেষ্টা চালাচ্ছে। তড়িঘড়ি এ সিদ্ধান্ত জনগণের অবিশ্বাসকে আরও দৃঢ় করবে। তাই এ ধরনের সিদ্ধান্ত থেকে ইসিকে সরে আসতে হবে।
প্রধান বক্তা দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের চলমান রাজনৈতিক সংকট মোকাবেলায় সরকারকে সংলাপ আহবানের দাবি জানান। আলোচনায় আরও অংশগ্রহণ করেন প্রেসিডিয়ামের সিনিয়র সদস্য আতিকুল ইসলাম, নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য আব্দুর রশিদ চৌধুরী, ওয়াজের আলী মোড়ল, অধ্যাপক মোতালিব আখন্দ, মাওলানা কারামু ফরাজী, কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন আবুড়ী, আকবর হোসেন পাঠান, অধ্যাপক শাহজাহান, শহুদুল হক ভূইয়া, এড. হাবিবুর রহমান, আনসার আলী খান, ওয়াহিদুর রহমান, শেখ এ সবুর, এস.এইচ খান আসাদ, খোন্দকার জিল্লুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর