Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

‘বাংলাদেশের সুদৃঢ় নেতৃত্ব রয়েছে’

ময়মনসিংহ থেকে মো: শামসুল আলম খান : | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশ কৃষি থেকে শিল্প নির্ভরতার দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সভাপতি ড. মসিউর রহমান। তিনি বলেন, সুষ্ঠু ও সুস্পষ্ট দূরদৃষ্টিসম্পন্ন সাহসী নেতৃত্ব ছাড়া উন্নয়নের পথে এগুনো সম্ভব না।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমাদের সৌভাগ্য ইতিহাসে প্রমাণিত সেইরকম সুদৃঢ় নেতৃত্ব আমাদের রয়েছে। সেই নেতৃত্বের ওপর নির্ভর করেই আমরা এগিয়ে যাবো।’
গতকাল রোববার সন্ধ্যা ময়মনসিংহ পৌরসভার শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির আয়োজনে ভিশন ২০২১ এবং ২০৪১ এর আলোকে ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ে আলোচনা ও উন্নয়ন রোডম্যাপ নিয়ে সেমিনারে তিনি এসব কথা বলেন।
সেমিনারে বহুল প্রত্যাশিত ত্রিশালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপন ও বাহাদুরাবাদে যমুনা নদীর তলদেশে ট্যানেল নির্মাণ, জয়বেদপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, নতুন বিভাগীয় শহর দ্রুত বাস্তবায়ন, ময়মনসিংহ শহরের মাঝ থেকে রেলপথ সরিয়ে দক্ষিণে স্থানাস্তর, বিভাগীয় শহরের সড়কগুলো প্রশস্তকরণ, গারো পাহাড়ের পাদদেশে আধুনিক পর্যটন কেন্দ্রসহ হাওরে পর্যটন এবং বহুমূখী অর্থনৈতিক উন্নয়নসহ বিভিন্ন উন্নয়ন প্রস্তাবনা ও দাবি জানানো হয়।
সেমিনারে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য সচিব টিপু মুন্সী এমপি বলেন, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমাদের রোডম্যাপ ভিশন ২০২১ এবং ২০৪১ এর আলোকে দেশের দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পণা নিয়ে কাজ করার জন্য নির্দেশনা দিয়েছেন।
সে অনুসারে আমরা সারাদেশে বিভাগীয় পর্যায়ে আলোচনা ও প্রস্তাবনা গ্রহন করছি এবং আপনাদের দেয়া উন্নয়ন প্রস্তবনাগুলো আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তুলে ধরব।
আলোচনায় অন্যান্য বিষয়ের মাঝে স্থান পায়, ব্রহ্মপূত্র নদ খনন, মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, ইঞ্জিনিয়ারিং বিশ^বিদ্যালয় এবং ময়মনসিংহে আরো একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন। ময়মনসিংহ শহরে আরো একটি এক হাজার শয্যার হাসপাতাল নির্মাণ। কৃষি ও মৎস্য ইপিজেড ও হিমাগার স্থাপন, মাছ রপ্তানী প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র নির্মাণ। হাওরে রাবার বাঁধ নির্মাণ, কাঁঠাল ও আনারস প্রসেসিং প্ল্যান্ট। মহিলা অর্থনৈতিক জোন, শেরপুর, হালুয়াঘাট ও ধোবাউড়া হয়ে দুর্গাপুর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ। বিজয় এক্সপ্রেস ট্রেন জামালপুর পর্যন্ত সম্প্রসারণ এবং সকল আন্তঃনগর ট্রেনের আসন বৃদ্ধি করতে হবে। আরো দুটি নতুন আন্তঃনগর ট্রেন চালু করতে হবে। হালুয়াঘাট, নালিতাবাড়ী ও ধানুয়া কামালপুর ইমিগ্রেশন সহ পূর্ণাঙ্গ ডিজিটাল স্থল বন্দর নির্মাণসহ আরো অন্যান্য বিষয়।
এই সময় বক্তব্য রাখেন ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামূল হক টিটু, জেলা আওয়ামলী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমীন কালাম, প্রেসক্লাব ময়মনসিংহের সাধারণ সম্পাদক মো: শামসুল আলম খান, অধ্যাপক মো: আবু তাহের, এম. এ কুদ্দুছ, ড. মো: সিরাজুল ইসলাম, প্রদীপ ভৌমিক, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: নজরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ