Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

মালয়েশিয়ায় বাংলাদেশীসহ ৫০০ অভিবাসী আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

মালয়েশিয়ায় গত শনিবার বাংলাদেশিসহ ৫ শতাধিক অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন দপ্তর। বৈধ কাগজপত্র ছাড়া অবস্থানরত বিদেশিদের ধরতে দেশজুড়ে চলা সাঁড়াশি অভিযানের প্রথমদিনেই তাদের আটক করা হয়। আটক অভিবাসীদের মধ্যে বাংলাদেশী ছাড়াও ভারত, পাকিস্তান, মিয়ানমার, কম্বোডিয়া, চীন, ভিয়েতনাম ও নেপালের নাগরিক রয়েছেন। গতকাল দেশটির জাতীয় সংবাদ মাধ্যম এ খবর নিশ্চিত করেছে।
মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী রোববার বিকেলে সংবাদ সম্মেলন করে বলেন, “দেশ জুড়ে চালানো অভিযানে পাঁচ হাজারেরও বেশি বিদেশির কাগজপত্র যাচাই-বাছাই করা হয়েছে। যার মধ্যে ৫০০ জনের কাছে বৈধ কাগজ পত্র না থাকায় তাদের আটক করা হয়।” তাদের মধ্যে কতজন বাংলাদেশী নাগরিক সেটি নিশ্চিত করতে না পারলেও তিনি আরও জানান, “চলতি বছরের জানুয়ারী থেকে আগষ্ট পর্যন্ত অভিবাসন দপ্তর ১,১৬,৯১৭ জন অভিবাসীর কাগজ পরীক্ষা ও ২৯,১৭৭ জনকে আটক করা হয়েছে।”  
অভিযান চলাকালে নূর ইরা ইলিনা (২৪) নামে একজন অভিবাসন কর্মকর্তা ও পালানোর চেষ্টা করতে যেয়ে একজন  বাংলাদেশী আহত হয়েছেন বলে মহাপরিচালক জানান।
বৈধ কাগজপত্র হীন অভিবাসীদের আট হাজার টাকা জরিমানা দিয়ে সাধারণ ক্ষমা নিয়ে স্বদেশে ফেরত যাওয়ার বেঁধে দেওয়া সময় গত বৃহস্পতিবার (৩০ আগস্ট) শেষ হওয়ার পর এই সাঁড়াশি অভিযানে নামে অভিবাসন দফতর। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম জানায়, মালয়েশিয়ায় ১০ লাখের মতো বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছেন। যাদের মধ্যে প্রায় অর্ধেকর কাছেই বৈধ কাগজ পত্র নেই।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর