Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এবারও শ্রেষ্ঠত্ব চীনের

পর্দা নামল এশিয়ান গেমসের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম


একে একে উড়লো সবক’টি পতাকা। পার্থক্য, শুধু মাত্র সেবার দেশকে নেতৃত্ব দেয়া সবচেয়ে বড় তারকার পেছনে হেঁটেছিল গাটা দল। এদিন নিষঙ্গ তিনিও। বিদায়ের রাগ যে বিয়োগান্ত তারই বার্তা হয়ে রইলো চিত্রটি। একটু পরে যদিও একে একে মঞ্চে এলেন দলের সকলেই, তাদেরর চোখে মুখে কোথায় যেন বিষাদের ছোঁয়া। গত ১৮ আগস্ট থেকে গতকাল অবধি দীর্ঘ ১৬ দিনের এই ক্রীড়া যজ্ঞে কেউ হেসেছে প্রাপ্তির আনন্দে কেউ আবার হতাশায় পুড়েছেন ব্যর্থতার গ্লানি নিয়ে। এর সবই এখন অতীত। সময়ের স্রোতে শেষ হয়ে গেল এবারের এশিয়ান গেমসের ১৮তম আসর। বিদায় জাকার্তা-পালেমবাং, দেখা হবে হাংঝুও-ঝিজিয়াংয়ে। কেননা ক্যালেন্ডারের পাতা ঘুরে ২০২২ সালে চীনের এই দুই শহরেই যে বসছে এশিয়াডের পরবর্তী আসর। যে চীনের শ্রেষ্ঠত্ব দিয়ে ভেঙেছে এবারের আসর।
৪৫টি দেশের ১১ হাজার ৩০০ অ্যাথলেটের এবারের আসরেও ২৮৯টি পদক নিয়ে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে চীন। ২০১৪ ইনচন এশিয়াডেও পদক তালিকার শীর্ষে ছিল দেশটি। ২০১৮ ইন্দোনেশিয়া এশিয়ান গেমসে তাদের ঝুলিতে পড়েছে ১৩২টি স্বর্ণ, ৯২টি রৌপ্য এবং ৬৫টি তাম্র পদক। দুই নম্বরে থাকা জাপানের ঝুলিতে ২০৫টি পদক থাকলেও সোনালী পদকের সংখ্যা ৭৫টি। এছাড়া রৌপ্য ৫৬ এবং তাম্র পদক আছে ৭৪টি। ৪৯টি স্বর্ণ, ৫৮টি রৌপ্য এবং ৭০টি তাম্রসহ মোট ১৭৭টি পদক নিয়ে তাদের পরই আছে দক্ষিণ কোরিয়া।

এশিয়ান গেমস পদক তালিকা*
দেশ স্বর্ণ রৌপ্য তাম্র মোট
চীন ১৩২ ৯২ ৬৫ ২৮৯
জাপান ৭৫ ৫৬ ৭৪ ২০৫
দ.কোরিয়া ৪৯ ৫৮ ৭০ ১৭৭
ইন্দোনেশিয়া ৩১ ২৪ ৪৩ ৯৮
উজবেকিস্তান ২১ ২৪ ২৫ ৭০
ইরান ২০ ২০ ২২ ৬২
চাইনিজ তাইপে ১৭ ১৯ ৩১ ৬৭
ভারত ১৫ ২৪ ৩০ ৬৯
কাজাখস্তান ১৫ ১৭ ৪৪ ৭৬
উ.কোরিয়া ১২ ১২ ১৩ ৩৭
*শীর্ষ ১০

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর