Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

এখনো গোলহীন রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

নতুন ক্লাব জুভেন্টাসের জার্সিতে ২৭০ মিনিট পার করলেও এখনো গোলের দেখা পাননি ক্রিশ্চিয়ানো রোনালদা। গোলমুখে ২৩টি শট নিয়েও জাল অনাবিষ্কারের রেকর্ডও ইউরোপের শীর্ষ পাঁচ লিগে নেই কারো। তাতে অবশ্য লিগে শতভাগ জয় পেতে বেগ পেতে হয়নি তার দল জুভেন্টাসকে। পরশু পার্মার মাঠ থেকে তারা ফিরেছে ২-১ গোলের জয় নিয়ে।
রোনালদোর রিয়াল মাদ্রিদ ত্যাগের পর যারা বার্নাব্যুর দলটি ‘ডুবতে বসল’ বলে রব তুলেছিলেন তাদের জ্ঞাতার্থে এটাও বলে রাখা দরকার, পর্তুগিজ তারকাকে ছাড়াই লিগে শতভাগ জয় ধরে রেখেছে রিয়াল। রোনালদোর অনুপস্থিতি যেন নতুনভাবে জাগিয়ে তুলেছে বেল ও বেনজেমাকে। পরশু ঘরের মাঠে লেগানেসকে নিয়ে শ্রেফ খেলেছে লস বø্যাঙ্কোসরা। ৪-১ গোলের জয়ে জোড়া গোল করেছেন করিম বেনজেমা, একটি করে গ্যারেথ বেল ও সার্জিও রামোস। ১৬তম মিনিটে ডান পায়ের জোরালো ভলিতে শুরুটা করেন বেল। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ১৯ মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন বেনজেমা। প্রথমটি হেডে করলেও ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির সহায়তা নিতে হয়। পরেরটি ছিল জোরালো দর্শনীয় শটে। দুই মিনিট পর পেনাল্টির সুবাদে স্কোরলাইনে নাম লেখান রামোস। প্রথমার্ধ লেগানেস স্কোরলাইনে সমতা রাখতে পারে গুইদো ক্যারিলোর পেনাল্টি গোলে। রিয়ালের জার্সিতে এদিন অভিষেক হয় বেলজিয়ামের গোলরক্ষক থিবো কর্তোয়ার।
সব মিলে মৌসুমে চার ম্যাচে পাঁচ গোল করলেন বেনজেমা, বেলের তিনটি। যেখানে তিন ম্যাচের পুরোটা সময় মাঠে দাঁপিয়েও নতুন ক্লাবের হয়ে এখনো জাল অবিষ্কার করতে পারেননি রোনালদো। তার মানে ইতালিতে গোলের দেখা পেতে অন্তত আরো ১৫ দিন অপেক্ষা করতে হচ্ছে সিআর-সেভেনকে। কাল থেকেই যে ফুটবলে শুরু হয়েছে আন্তর্জাতিক বিরতি। এ সময়ে দেশের হয়ে প্রীতি ম্যাচ খেলবেন ফুটবলাররা। রোনালদো না পারলেও ক্রোয়াট স্ট্রাইকার মারিও মানজুকিচ ও ফরাসি মিডফিল্ডার ব্লাইস মাইতুদির গোলে তৃতীয় ম্যাচেও জয় পায় জুভারা।
ইউরোপিয়ান শীর্ষ ঘরোয়া লিগে এদিন রাতে জয় পায় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও চেলসিও। ইতিহাদে সিটির ২-১ ব্যবধানের জয়ে গোলের দেখা পেয়েছেন রাইম স্টার্লিং ও ইংলিশ ফুলব্যাক কাইল ওয়ালকার। ক্লাবের হয়ে ওয়ালকারের এটি প্রথম গোল। আর ঘরের মাঠে বোর্নমাউথকে ২-০ গোলে হারিয়ে মৌসুমে চার ম্যাচ থেকে শতভাগ জয় তুলে নেয় চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজে দুর্দান্ত খেলেও প্রথম গোলের জন্য ৭২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় বøুদের। গোলমুখ আবিষ্কার করেন পেদ্রো। শেষদিকে ব্যবধান দ্বিগুন করে দলের জয় নিশ্চিত করেন এডেন হ্যাজার্ড।
চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে সিটি। তাতেই খুশি কোচ পেপ গার্দিওলা, ‘১২ মধ্যে ১০ পয়েন্ট নিয়ে শুরুর করাটা মন্দ নয়। ধাপে ধাপে আমরা আমাদের সেরা অবস্থায় ফিরে যাব।’ শতভাগ জয়ে শীর্ষে যথাক্রমে লিভারপুল ও চেলসি।
রাতটা হতাশার কেটেছে কেবল অ্যাটলেটিকো মাদ্রিদের। সেল্টা ভিগোর মাঠ থেকে তাদের ফিরতে হয়েছে ২-০ গোলের পরাজয়ের মাল্য বরণ করে। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ছয় মিনিটের ব্যবধানে স্কোরলঅইন ২-০ করে দেন ম্যাক্সি গোমেস ও ইগো আসপাস। লড়াই করবে কী, উল্টো ডিফেন্ডার স্তাফেন সাভিচের দ্বিতীয় হলুদ কার্ড লালে রূপ নিলে দশজনের দলে পরিণত হয় অ্যাটলেটিকো। ম্যাচের বাকি তখনো ৩০ মিনিট। একজন কম নিয়ে আর পেরে ওঠেনি তারা। ভিডিও রেফাফারি তৃতীয় গোলটি বাতিল না করলে আরো করুণ পরাজয় বরণ করতে হত ডিয়েগো সিমিওনের দলকে।
এমন পরাজয়েও চিন্তিত নন সিমিওনে। আর্জেন্টাইন কোচের যুক্তি, ‘আমি সবসময়ের চেয়ে এখন আরো শান্ত, কারণ এটা আমাদের জন্য জেগে ওঠার বার্তা। আমরা ভালো খেলিনি এবং সেল্টা মারাত্মক ছিল।’ তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে মৌসুম শুরু করল গেল মৌসুমের রানার্স আপ দলটি।
এদিকে প্রিমিয়ার লিগে গতকাল কার্ডিফ সিটির মাঠে রোমাঞ্চকর জয় পেয়েছে উনাই এমিরির আর্সেনাল। মুস্তাফি ও আবেমেয়াংয়ের গোলে দুই বার এগিয়ে গেলেও দুই বারই স্কোরলাইনে সমতা আনে কার্ডিফ। শেষদিকে গানারদের ৩-২ গোলের জয় নিশ্চিত করেন লাকাজেত্তি। এই প্রথম অ্যাওয়ে ম্যাচে জয় পেলেন এমিরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর