Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরো ১২ মামলা দুদকের

শেয়ার কেলেঙ্কারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

শেয়ারবাজার কেলেঙ্কারিতে আরো প্রায় ৬৫ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ অভিযোগে শিগগিরই আরো ১২ মামলা করতে যাচ্ছে সংস্থাটি। এসব মামলায় ফাঁসছেন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ঊর্ধ্বতন পাঁচ কর্মকর্তাসহ আসামির সংখ্যা হবে ১৫। এ বিষয়ে দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাগুলো দায়ের করবেন। সম্প্রতি ৩ কোটি ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক।
২০০৯, ২০১০ ও ২০১১ সালের শেয়ারবাজার কেলেঙ্কারির বিষয়ে দুদকের অনুসন্ধানে স¤প্রতি  বেশকিছু নথিপত্র দুদক কর্মকর্তাদের হাতে আসে।  এতে মামলা দায়ের করার মতো সুনির্দিষ্ট প্রমাণ পায় দুদক। এরই মধ্যে ৩ কোটি ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সাবেক উপ-মহাব্যবস্থাপক ও সহকারী মহাব্যবস্থাপকসহ ৬ জনের বিরুদ্ধে গত ৩০ আগস্ট মামলা দায়ের করে দুদক।
এ বিষয়ে  দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য এ বিষয়ে বলেন,  শেয়ারবাজার  থেকে ৬৪ কোটি ৫৩ লাখ আত্মসাতে আরো ১২ মামলার বিষয়টি মোটামুটি নিশ্চিত। তবে মামলা দায়েরের আগে আসামিদের পরিচয় দেয়া আইনসিদ্ধ হবে না। মামলা দায়ের করার পরই বিস্তারিত জানানো হবে।
নাম প্রকাশ না করার শর্তে দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনা  বেশ আগে  থেকে দুদকে অনুসন্ধান পর্যায়ে ছিল। কিন্তু অকাট্য প্রমাণের অভাবে তা আইন কাঠামোতে আনা সম্ভব হয়নি। আমাদের অনুসন্ধানে স¤প্রতি আইসিবির  বেশকিছু কর্মকর্তার সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছে। গত বৃহস্পতিবার ইতিমধ্যে একটি মামলা দায়ের করা হয়েছে। আরো ৬৪ কোটি ৫৩ লাখ টাকা আত্মসাতের সুনির্দিষ্ট প্রমাণ পাওয়ায় ১২ মামলা দায়ের করা হবে। সম্ভাব্য আসামির সংখ্যা হবে ১৫। এর মধ্যে ১০ জন ব্যবসায়ী ও ৫ জন আইসিবিআর বর্তমান ও সাবেক কর্মকর্তা। অনুসন্ধান এখনো চলমান রয়েছে। ভবিষ্যতে মামলার সংখ্যা বৃদ্ধি পেতে পারে। গত ৩০ আগস্ট ২০০৯, ২০১০ ও ২০১১ সালের  শেয়ারবাজার  কেলেঙ্কারির ঘটনায় ৩  কোটি ৭ লাখ ৫৮ হাজার ৯০৭ টাকা আত্মসাতের অভিযোগে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সাবেক উপ-মহাব্যবস্থাপক টিপু সুলতান ফারাজি, সহকারী মহাব্যবস্থাপক  মোঃ এহিয়া মন্ডল, মোহাম্মদ সামছুল আলম, সিনিয়র প্রিন্সিপাল অফিসার ধনঞ্জয় কুমার মজুমদার, আইএফআইসি ব্যাংকের পল্লবী শাখার ব্যবস্থাপক মোঃ আবদুস সামাদ ও ব্যবসায়ী মোঃ শরিকুল আনামসহ ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। রাজধানীর রমনা মডেল থানায় দায়ের করা মামলায় দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হন। এর মধ্যে আইসিবির সাবেক উপ-মহাব্যবস্থাপক টিপু সুলতান ফারাজি, সহকারী মহাব্যবস্থাপক মোঃ এহিয়া মন্ডল ও আইএফআইসি ব্যাংকের পল্লবী শাখার ব্যবস্থাপক মোঃ আবদুস সামাদকে গ্রেফতার করে দুদক। বর্তমানে তারা কারাগারে রয়েছেন।#####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ