Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

কিরঘিজস্তানে মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান কিরঘিজস্তানের রাজধানী বিশকেক এ ‘কেন্দ্রীয় ইমাম সেরাহসি মসজিদ’ উদ্বোধন করেছেন। শনিবার তিনি মধ্য এশিয়ার সর্ববৃহৎ এই মসজিদ উদ্বোধন করেন। খবর তুরস্কের গণমাধ্যম ‘ডেইলি সাবাহ’।
মসজিদ উদ্বোধনের সময় দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট এরদোগান বলেন, আমি আশা করছি এই মসজিদ কিরঘিজস্তান ও তুর্কি জনগণের মধ্যে ভাষা, ইতিহাস, সংস্কৃতি, বিশ্বাস ও ভ্রাতৃত্বের স্মারক হয়ে থাকবে। এই মসজিদ দুই দেশের মধ্যে একতা ও শান্তি আনবে। কারণ আমরা পৃথক রাষ্ট্র হলেও এক জাতি এবং সবকিছুর ওপরে আমরা মুসলিম উম্মাহ।
তুরস্ক সরকার কর্তৃক নির্মিত এই মসজিদ সামাজিক ও ধর্মীয় কমপ্লেক্স হিসেবে ব্যবহার করা হবে। অটোমান সময়ে এ ধরনের মসজিদকে ‘কুল্লিয়ে’ বলা হতো। এই মসজিদ প্রাঙ্গণে ধর্মীয় শিক্ষা প্রদানের ব্যবস্থা থাকবে।
মসজিদটিতে ৩৭ মিটার লম্বা গম্বুজ এবং ৪টি মিনার রয়েছে। এখানে ২০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারবেন। ৭ হাজার স্কয়ার মিটার জায়গার এই মসজিদটি মধ্য এশিয়ার সবচেয়ে বড়। অটোমান নকশায় নির্মিত এই মসজিদ তৈরিতে ৬ বছর সময় লেগেছে।
উল্লেখ্য, কয়েকজন মন্ত্রীসহ তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ৩ দিনের রাষ্ট্রীয় সফরে শনিবার কিরঘিজস্তান পৌঁছেন।



 

Show all comments
  • সুলতান ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১১:২৩ এএম says : 0
    তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ