Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সউদী দূতাবাসের দুই কর্মচারী বরখাস্ত

গৃহকর্মী নির্যাতন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

সউদী ফেরত গৃহকর্মী রুনা লায়লার নির্যাতিত হওয়ার খবর প্রকাশের জেরে সউদী আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল রোববার রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
গত ২৮ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টয়লেটে কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন রুনা লায়লা। এ কারণে তার বিরুদ্ধে মামলা করে বিমানবন্দর থানা পুলিশ। রুনা লায়লাকে আত্মহত্যার চেষ্টায় সহায়তা করার অভিযোগে দূতাবাসের চার কর্মচারী মো. লোকমান, মো. গোলাম, মো. ফাহাত ও মো. মেহেদী হাসানকেও আসামি করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সউদী ফেরত গৃহকর্মী রুনা লায়লার নির্যাতনের সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে সউদী আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দুজন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে। গত কয়েকদিন বিভিন্ন জাতীয় ও অনলাইন পত্রিকায় এ-সংক্রান্ত প্রকাশিত সংবাদ দূতাবাস অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে এ পদক্ষেপ নিয়েছে। ঘটনার নিরপেক্ষ তদন্তের স্বার্থে এরই মধ্যে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে চাকরি থেকে অপসারণসহ জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সউদী আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সউদী আরবে নারী গৃহকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস প্রতিজ্ঞাবদ্ধ এবং যেকোনও কর্মচারীর অনভিপ্রেত কর্মকান্ডের ব্যাপারে জিরো টলারেন্স নীতি প্রদর্শন করে দূতাবাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর