Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

লিবিয়ার জেলখানা থেকে পালিয়েছে ৪০০ বন্দি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ২:৪৩ পিএম
লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে জঙ্গি গ্রুপগুলোর মধ্যে ভয়াবহ সংঘর্ষের মধ্যে একটি জেল থেকে পালিয়েছে প্রায় ৪০০ বন্দি। স্থানীয় পুলিশ বলেছে, ওই জেলখানাটির নাম আইন জারা জেল। বন্দিরা সংঘর্ষের সময় এর গেটগুলো খুলে ফেলতে সক্ষম হয়। এ সময় প্রহরীরা তাদের প্রাণ নিয়ে আতঙ্কে ছিলেন। ফলে তারা জেলের ভিতরে ওই বিদ্রোহ থামাতে ব্যর্থ হন। ওই শহরে জঙ্গি গ্রুপগুলোর মধ্যে সৃষ্ট সংঘর্ষের ফলে জাতিসংঘ সমর্থিত লিবিয়া সরকার সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, ওই জেলখানার ভিতরে রোববার বিবদমান গ্রুপগুলোর মধ্যে সংঘর্ষ হয়।
 
এর ফলে সেখানে সৃষ্ট পরিস্থিতিতে বন্দিরা পালিয়ে যায়। ত্রিপোলি থেকে দক্ষিণ-পূর্ব দিকে আইন জারা জেলখানা। এখানে বহু সংখ্যক বন্দিকে রাখা হয়েছে। এসব বন্দির বেশির ভাগই প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির সমর্থক। ২০১১ সালে গাদ্দাফিবিরোধী যে উত্থান ঘটে তখন এরা অনেক মানুষকে হত্যা করেছিল বলে তাদেরকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ওদিকে ভিন্ন এক ঘটনায় লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে বাস্তুচ্যুত কয়েক হাজার মানুষের আশ্রয় শিবিরে রকেট হামলা হয়েছে ওই একই দিনে। এতে কমপক্ষে দু’জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অনেক মানুষ। 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ