Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

এসডিজি মেডিক্যাল চেকআপ বিজনেস মডেল বাস্তবায়নে জরিপের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশে এসডিজি মেডিকেল চেকআপ বিজনেস মডেল বাস্তবায়নের জন্য সম্ভাব্যতা জরীপ কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে কনিকা মিনোলটা, এমআইইউপি এবং আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হসপিটালের উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সম্প্রতি রাজধানীর উত্তরাস্থ হসপিটালে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর, এনসিডিসি ডা. নূর মোহাম্মদ। অতিথি ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের সিনিয়র প্রতিনিধি ইয়াসুহিরো তাওয়াজো। অনুষ্ঠানে বক্তব্য রাখেন হসপিটালের মেডিকেল সার্ভিসেস ডিরেক্টর প্রফেসর ডা. কামরুজ্জামান চৌধুরী এবং এমআইইউপি-এর মেডিকেল ডিরেক্টর ডা. তমোহিরো মরিতা। স্বাগত বক্তব্য রাখেন কনিকা মিনোলটার প্রতিনিধি নরিহারু মারুইয়ামা। এছাড়াও এই কার্যক্রমের একটি সার্বিক পরিস্থিতি তুলে ধরেন ৪বিলিয়ন হেলথ-এর কন্সালটেন্ট প্রফেসর ড. এম এ রহমান।
সমাপনী বক্তব্য রাখেন ৪বিলিয়ন হেলথের ব্যবস্থাপনা পরিচালক ইয়টারো ইউকোকাওয়া। ধন্যবাদ জানান ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম. এহ্ছানুর রহমান।
উল্লেখ্য, বাংলাদেশে পর্যাপ্ত সংখ্যক ডাক্তার নেই। শহরাঞ্চলে প্রতি ১৫ হাজার জন এর জন্য ১ জন চিকিৎসক রয়েছেন এবং গ্রামাঞ্চলে প্রতি এক লক্ষ লোকের চিকিৎসার জন্য রয়েছেন মাত্র ১ জন ডাক্তার। যে কোন বয়সের মানুষ যেন খুব সহজেই নিজেই নিজের গুরুতর স্বাস্থ্য সমস্যা বুঝে নিতে পারে, সে লক্ষে বছরে একবার স্বাস্থ্য পরীক্ষার প্রচলন করার জন্যে এই মডেল বাস্তবায়ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর