Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের টেস্ট ট্রান্সমিশন শুরু আজ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর টেস্ট ট্রান্সমিশন শুরু হচ্ছে আজ। দেশে অনুষ্ঠিতব্য সাফ ফুটবল (সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন) চ্যাম্পিয়নশিপ সরাসরি স¤প্রচারের মাধ্যমে প্রথমবারের মতো ট্রান্সমিশনে আসছে বঙ্গবন্ধু-১। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো সরাসরি স¤প্রচার করবে। জানতে চাইলে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, সাফ চ্যাম্পিয়নশিপের খেলা দেখানোর মাধ্যমে আমরা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশনে যাচ্ছি। তবে এটিকে তিনি টেস্ট ট্রান্সমিশন হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘এই ধরনের খেলাধুলা দেখানো মাধ্যমে ট্রান্সমিশন করার উদ্দেশ্য হলো খেলার মাঠ থাকবে ফাস্ট মুভিং। সেটা আমাদের স্যাটেলাইট কতটা নিখুঁতভাবে ট্রান্সমিট করে সেটা দেখা। এজন্যই স্পোর্টস ইভেন্ট বেছে নেওয়া হয়েছে।
ড. শাহজাহান মাহমুদ জানান, টেস্ট ট্রান্সমিশন সফল হওয়ার পরে এই মাসের শেষ দিকে বা অক্টোবর মাসের মাঝামাঝি বাণিজ্যিকভাবে স¤প্রচারে যেতে পারে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। আমরা তো এখনও কোনও ক্রেতার অভিজ্ঞতা জানি না। টেস্ট ট্রান্সমিশন সফল হলে তা আমরা ক্রেতাদের সামনে হাজির করতে পারবো। গত ১২ মে রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপিত হয়। স্যাটেলাইটটিকে নিরক্ষ রেখার ১১৯ দশমিক ১ ডিগ্রিতে স্থাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু স্যাটেলাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ