Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এনডিসিতে সেমিনার অনুষ্ঠিত

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) “আঞ্চলিক সংযোগঃ সুযোগ এবং প্রতিদ্বদ্বিতা” বিষয়ে দিনব্যাপি এক সেমিনার গতকাল সোমবার অনুষ্ঠিত হয়েছে। এনডিসি, বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউট (বিইআই) যৌথভাবে সেমিনারের আয়োজন করে। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের এক্সিকিউটিভ চেয়ারম্যান ডঃ হোসেন জিল্লুর রহমান সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার সমাপনী বক্তৃতায় আঞ্চলিক সংযোগ বাস্তবায়নের গুরুত্ব, সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ সেমিনারের উদ্বোধন করেন। সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবী এবং দেশি-বিদেশী উচ্চপদসহ সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ ছাড়া বন্ধুপ্রতিম ১২টি দেশের ২৩ জন সামরিক কর্মকর্তাসহ ন্যাশনাল ডিফেন্স কোর্সের ৭৬ জন প্রশিক্ষনার্থী কর্মকর্তা ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের ৩৫ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা এতে অংশ নেন। সেমিনারে আঞ্চলিক সংযোগ বিষয়ক ৩টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বিআইআইএসএস-এর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আব্দুর রহমানের সঞ্চালনায় ১ম সেশনে বিআইআইএসএস এর পক্ষ থেকে রিসার্চ অফিসার মিস লাম-ইয়া-মোস্তাক এবং বিইআই এর পক্ষ থেকে সিনিয়র রিসার্চ ডাইরেক্টর ফয়েজ সোবহান গবেষণাপত্র উপস্থাপন করেন। এরপর অ্যাম্বাসেডর হুমায়ূন কবির, ভাইস প্রেসিডেন্ট, বিইআই এর সঞ্চালনায় ২য় সেশনে ন্যাশনাল ডিফেন্স কোর্সের মনোনীত প্রশিক্ষনার্থী কর্মকর্তাদের একটি দল তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন। এ সব গবেষণাপত্রে আঞ্চলিক সংযোগ বিষয়ের নানাবিধ দিক, চ্যালেঞ্জসমূহ এবং সম্ভাব্যতা অংশগ্রহণকারীদের মধ্যে যথেষ্ট আগ্রহ ও আলোচনার সৃষ্টি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ